×

আন্তর্জাতিক

৭০ বছর বয়সী নারী জন্ম দিলেন প্রথম সন্তান!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ০৯:০৬ এএম

৭০ বছর বয়সী নারী জন্ম দিলেন প্রথম সন্তান!

৭০ বছর বয়সে সন্তান প্রসব করা নারী / ছবি : সংগৃহীত

ভারতের গুজরাটের বাসিন্দা জিভবেন ভালাভাই রাবারি ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) পদ্ধতিতে সেপ্টেম্বরে সন্তান প্রসব করেছেন। চিকিৎসকরা অবশ্য বৃদ্ধ বয়সে গর্ভধারণের ঝুঁকি নিতে নিষেধ করেছিলেন। ‍কিন্তু সন্তান নেওয়ার ব্যাপারে জিভবেন ভীষণ আবেগপ্রবণ হওয়ায় ঝুঁকি নিয়েই দিলেন এক ছেলের জন্ম। খবর ইনডিপেনডেন্টের

৭০ বছর বয়সী ওই ভারতীয় নারী মাতৃত্বের স্বাদ পেলেন। জানা গেছে, তার বিয়ের ৪৫ বছর পর তার ঘরে এক ছেলে এসেছে।

বয়সের কারণে তার নিয়মিত মাসিকও বন্ধ হয়ে গেছিল। তাই এই বয়সের একজনের ওপর আইভিএফ পদ্ধতির প্রয়োগ চিকিৎসকদের জন্য চ্যালেঞ্জিংই ছিল।

এ প্রসঙ্গে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নরেশ ভানুশালী জানান, সন্তান প্রসবের জন্য আগে ওষুধের মাধ্যমে তার মাসিক নিয়মিত করা হয়। এরপর বয়সের কারণে সংকুচিত জরায়ুকে চওড়া করা হয়। পরবর্তীতে তার ডিম্বানু নিষিক্তের পর ব্লাস্টোসিস্ট তৈরি করে জরায়ুতে স্থানান্তর করা হয়।

দুই সপ্তাহ পর চিকিৎসকরা সোনোগ্রাফিতে ভ্রূণের উন্নতি দেখে খুবই অবাক হন। এরপর থেকে চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রাখেন। পরবর্তীতে যথাসময়ে হৃদস্পন্দন শনাক্ত হয় এবং ভ্রূণে কোনো ধরনের বিকৃতিও দেখা যায়নি। তাই জিভবেনের গর্ভধারণ চালিয়ে যেতে পারবেন বলে সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

জিভবেনের কোনো শারীরিক জটিলতা না থাকলেও বয়সের কারণে গর্ভধারণের আট মাসের মাথায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। অস্ত্রোপচারের মাধ্যমেই ছেলের জন্ম দেন জিভবেন। বর্তমানে মা ও শিশু দুজনেই সুস্থ আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App