×

আন্তর্জাতিক

মিয়ানমারের উত্তরে সেনা মোতায়েন, সহিংসতার আশঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ০৪:২০ পিএম

মিয়ানমারের উত্তরে সেনা মোতায়েন, সহিংসতার আশঙ্কা

প্রতীকি ছবি

ভারী অস্ত্রসজ্জিত অবস্থায় মিয়ানমারের উত্তরে সেনা মোতায়েন করা হয়েছে। এ পরিস্থিতিতে দেশটিতে ব্যাপক নৃশংসতার আশঙ্কা করছে জাতিসংঘ। দেশটিকে এ ব্যাপারে সতর্ক করেছেন আন্তর্জাতিক সংস্থাটির মিয়ানমার বিষয়ক বিশেষ দূত টম অ্যান্ড্রুজ। তিনি বলেন, চলতি বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়েছে। খবর রয়টার্স, দ্য গার্ডিয়ান, দ্য হিন্দু ও এনডিটিভির

শুক্রবার (২২ অক্টোবর) জাতিসংঘে বার্ষিক মানবাধিকার প্রতিবেদন উপস্থাপনের সময় টম অ্যান্ড্রুজ বলেন, আমি জানতে পেরেছি মিয়ানমারের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী অস্ত্রসজ্জিত সেনা মোতায়েন করা হয়েছে। এর মাধ্যমে স্পষ্ট হচ্ছে দেশটির সামরিক সরকার যুদ্ধাপরাধের প্রস্তুতি নিচ্ছে।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের নেত্রী অং সান সু চি’র সরকারকে সরিয়ে দিয়ে প্রেসিডেন্ট হন মিন অং হ্লাইং। এরপর থেকে দেশটির একাধিক রাজ্যে দমন-পীড়ন চালাচ্ছে জান্তাপ্রধান। বিরোধীদের ওপর রক্তক্ষয়ী অভিযানে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। বিক্ষোভের শুরু থেকে জান্তা সরকার আট হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

অ্যান্ড্রুজ বলেন, মিয়ানমারের জান্তা সরকার সম্ভবত গণহত্যার প্রস্তুতি নিচ্ছে। আমাদের এ ব্যাপারে আরও সতর্ক হওয়া উচিত। আশা করছি আমাদের আশঙ্কা ভুল প্রমাণিত হবে।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে পুলিশ চেকপোস্টে সহিংসতার পর দীর্ঘদিন ধরে চালানো রোহিঙ্গা নিধনযজ্ঞ জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচার জন্য বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় সাত লাখ রোহিঙ্গা। জাতিসংঘ এমন ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছে। একে যুক্তরাষ্ট্রও নিধনযজ্ঞ বলে অভিহিত করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App