×

সারাদেশ

মন্দির ও বাড়িঘরে হামলাকারীদের বিচারের দাবিতে গণঅনশন ও সমাবেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ০৬:২০ পিএম

মন্দির ও বাড়িঘরে হামলাকারীদের বিচারের দাবিতে গণঅনশন ও সমাবেশ

শনিবার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ফেনী জেলা কমিটির ডাকে সংখ্যালঘু সম্প্রদায় এ কর্মসূচিতে যোগদেন। ছবি: ভোরের কাগজ

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনারে গণঅনশন ও বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ। শনিবার (২৩ অক্টোবর) ভোর ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ফেনী জেলা কমিটির ডাকে হাজার হাজার সংখ্যালঘু সম্প্রদায় এ কর্মসূচিতে যোগদেন।

গণঅনশন ও বিক্ষোভ সমাবেশের সমর্থন জানিয়ে বক্তব্য রাখেন সচেতন নাগরিক সমাজের আহবায়ক সিনিয়র আইনজীবী অ্যডভোকেট বীর মুক্তিযোদ্ধা গিয়াস উদ্দিন আহমেদ নান্নু, ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি নুর হোসেন, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সভাপতি অ্যাডভোকেট এ কে এম ফয়জুল হক মিল্কী, ফেনী জেলা খেলাঘর ও বামাস সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম নান্টু, ফেনী সময় পত্রিকার সম্পাদক মো. শাহদাত হোসাইন, চ্যানেল ২৪ প্রতিনিধি দিলদার হোসেন স্বপন, চ্যানেল আই প্রতিনিধি রবিউল হক রবী, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাধার সম্পাদক আলী হায়দার মানিক।

এ সময় বক্তারা দেশের বিভিন্ন স্থানে মন্দিরে হামলা করে প্রতিমা ভাঙচুর, হিন্দুদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা লুটপাট ও আগুন দেওয়ার ঘটনায় জড়িত ব্যক্তিদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের দাবি জানিয়েছেন। একই সঙ্গে দেশে সংখ্যালঘুদের নিরাপত্তা সুরক্ষা করতে হিন্দু সুরক্ষা আইন ও দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠনের দাবী তুলেছেন।

ফেনী জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি শুকদেব নাথ তপনের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন সাংবাদিক যতন মজুমদার, অ্যাডভোকেট সমির চন্ডকর, মাষ্টার হীরালাল চক্রবর্তী, অ্যাডভোকেট রশিক শেখর, অমল বিশ্বাস, তুষার কান্তি বসাক, সুভ্রত সাহা, সুনিল রায়, পরিমল রায়, বঙ্গবন্ধু চিকিৎসক পরিষদের সাধারন সম্পাদক ডাক্তার বিমল দাস, গৌরাঙ্গ ভৌমিক, সরোজ চক্রবর্তী, সম্ভু বৈষ্মব, মরন মজুমদার ও অজিত রায় প্রমুখ। বক্তারা বলেন, দ্রুত সময়ের মধ্যে এ সকল ঘটনায় দোষীদের গ্রেপ্তার করে শাস্তি নিশ্চিত এবং তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করতে হবে।

বক্তারা আরো বলেন, সাম্প্রদায়িক সহিংসতা তদন্তে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে। সাম্প্রদায়িক হামলার ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের যদি গাফিলতি থাকে, তা তদন্ত করে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

গণঅনশন শেষে শহীদ মিনারের সামনে থেকে বিক্ষোভ সমাবেশ করেন ফেনী জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্ট্রান ঐক্যপরিষদ। বক্তরা হামলায় ক্ষতিগ্রস্ত সব মন্দির ও বাড়িঘর সরকারি খরচে পুনঃনির্মাণ এবং নিহত প্রত্যেকের পরিবারকে ৫০ লাখ ও আহত ব্যক্তিদের ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবী জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App