×

জাতীয়

বিক্ষোভ-অনশন আজ : সম্প্রীতি রক্ষায় উত্তাল রাজপথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ০৮:৩৮ এএম

বিক্ষোভ-অনশন আজ : সম্প্রীতি রক্ষায় উত্তাল রাজপথ

শারদীয় দুর্গোৎসব চলাকালে পবিত্র কুরআন অবমাননার কথিত অভিযোগে সারাদেশে সাম্প্রদায়িক হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে শুক্রবার বিভিন্ন সংগঠনের উদ্যোগে মশাল মিছিল করা হয়। ছবিটি রাজধানীর শাহবাগ থেকে তোলা -ভোরের কাগজ

সম্প্রতি সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে পুরো দেশ। মানববন্ধন, বিক্ষোভ, সমাবেশ, মশাল মিছিল, সহিংসতাবিরোধী কনসার্টসহ নানা প্রতিবাদে রাস্তায় নেমে এসেছে মানুষ। শান্তি ও সম্প্রীতি রক্ষা এবং সাম্প্রদায়িক হামলা চালানো, দুস্কৃতকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাস্তায় নেমেছেন সাধু সন্ন্যাসীসহ শিশুরাও। সকাল থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর গোপীবাগে রামকৃষ্ণ মিশন মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রধান ফটকের সামনে, জাতীয় প্রেস ক্লাব, শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের পাদদেশ, শাহবাগ প্রজন্ম চত্বর ছিল প্রতিবাদী কর্মসূচিতে উত্তাল। তবে দিন শেষে আন্দোলন ও প্রতিবাদের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে শাহবাগ। আজ শনিবারও নানা কর্মসূচিতে প্রতিবাদ জানাবে বিভিন্ন সংগঠন।

ঐক্যপরিষদের গণঅনশন-গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল আজ : আজ সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত দেশব্যাপী গণঅনশন-গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদ। গতকাল শুক্রবার পাঠানো এক বিবৃতিতে সাম্প্রদায়িক সহিংসতাকারীদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স ঘোষণার যথার্থ অর্থে দ্রুত বাস্তবায়ন ও সাম্প্রদায়িক মহলের চক্রান্ত প্রতিরোধে জনগণের ঐক্যবদ্ধ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে ঐক্য পরিষদ। ঢাকায় শাহবাগ চত্বরে এবং চট্টগ্রামে আন্দরকিল্লা চত্বরে এ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

শাহবাগ অবরোধ ও মশাল মিছিল : সাম্প্রদায়িক হামলায় জড়িতদের বিচার ও ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তার দাবিতে বিকাল থেকে শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করে বেশ কিছু সংগঠন। বাংলাদেশ হিন্দু পরিষদ, জাগো হিন্দু পরিষদ, আর্য প্রতিনিধি সভা বাংলাদেশ, বাংলাদেশ সনাতন কল্যাণ জোট, জাতীয় হিন্দু মহাসংঘ ও ইসকনসহ সংহতি জানিয়ে তাতে অংশ নেয়। সকালে একই দাবিতে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনগুলো। সাম্প্রদায়িক হামলার বিচার ও সংখ্যালঘুদের সুরক্ষা আইন ও কমিশন গঠন করার বিষয়ে সরকারের আশ্বাস না পাওয়া পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানান হিন্দু পরিষদের সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র। তিনি বলেন, আমরা সরকারের কাছে আমাদের দাবির বিষয়ে স্মারকলিপি দিয়েছি, কিন্তু সরকার আমাদের দাবির বিষয়ে কর্ণপাত করেনি। তাই আমরা শাহবাগ অবরোধ করতে বাধ্য হয়েছি। দাবি না মানা পর্যন্ত আমাদের বিক্ষোভ চলবে। সন্ধ্যায় শাহবাগ থেকে বের হয় মশাল মিছিল।

বাহাত্তরের সংবিধান ফিরিয়ে আনার দাবি প্রজন্ম একাত্তরের : বাহাত্তরের সংবিধান ফিরিয়ে আনার দাবি জানিয়েছে প্রজন্ম একাত্তর। সংগঠনটির দাবি, শুধু আইন প্রয়োগ করে সাম্প্রদায়িক রাজনীতির সংস্কৃতি রুখে দেয়া অসম্ভব। সংবিধানে রাষ্ট্রধর্ম বহাল রাখা বঙ্গবন্ধুর চার মূলনীতির ধর্ম নিরপেক্ষতার মুখে কালিমালেপন করা। গত বছর বঙ্গবন্ধুর ভাস্কর্যবিরোধী সন্ত্রাসও এই সাম্প্রদায়িক রাজনীতির ধারাবাহিকতা। রাষ্ট্রধর্ম ইসলাম সংক্রান্ত অনুচ্ছেদ রদ করে বাহাত্তরের সংবিধানে ফেরত গেলে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি সম্মান প্রদর্শন এবং সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ গড়া সম্ভব।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানান তারা। মানববন্ধনে বক্তব্য দেন প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ কবীর মুনীর তন্ময়, সাধারণ সম্পাদক কাজী সাইফুদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. নুজহাত চৌধুরী, বশীর আহমেদ, সম্প্রীতির বাংলাদেশের মহাসচিব মামুন আল মাহতাব প্রমুখ।

সাম্প্রদায়িক হামলার পুনরাবৃত্তি রোধে সরকারের কঠোর অবস্থানের আহ্বান রামকৃষ্ণ মঠ ও মিশনের : কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ-প্রতিমা ভাঙচুর, অগ্নিসংযোগ, বাড়িঘরে হামলা-লুটপাটের ঘটনার প্রতিবাদে গতকাল সকালে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনসহ দেশের বিভিন্ন এলাকায় প্রতিষ্ঠানের শাখায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী পূর্ণাত্মানন্দ বলেন, যারা এ ধরনের হামলা ও নির্যাতন নিপীড়ন চালায় তারা অসহিষ্ণু। এই অসহিষ্ণুতার কারণেই সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেই চলছে। আমরা এক্ষেত্রে সরকারের কঠোর উদ্যোগ দেখতে চাই। কঠোর শাস্তি বলতে কঠোরতম শাস্তির কথাই আমরা বলছি। আমরা বলতে চাই, যা হয়ে গেছে আর যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়। মানববন্ধন মঠের অন্যান্য সন্ন্যাসী, বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয়, সারদা সংঘসহ সমমনা বিভিন্ন সংগঠন এই নিজ নিজ ব্যানারে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

বাড়িসহ ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দাবি হিন্দু মহাজোটের : সারাদেশের বিভিন্ন স্থানে সনাতন সম্প্রদায়ের বাড়ি ও মন্দিরে হামলার ঘটনায় সরকারি খরচে এসব নির্মাণ করাসহ যারা নিহত হয়েছেন তাদের পরিবারকে ৫০ লাখ টাকা ও আহতদের ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তারা এ দাবি জানান।

বিক্ষোভ সমাবেশে হিন্দু মহাজোটের ভারপ্রাপ্ত সভাপতি সুধাংশু চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য দেন মহাজোটের প্রধান সমন্বয়কারী শ্যামল কুমার রায়, নির্বাহী মহাসচিব ও মুখপাত্র পলাশ কান্তি দে প্রমুখ।

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে রাস্তায় খেলাঘরের শিশুরা : সাম্প্রদায়িক বিভেদ ও সহিংসতায় শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার কথা তুলে ধরে সচেতনতা সৃষ্টির জন্য পদযাত্রা করেছে শিশু-কিশোরদের সংগঠন খেলাঘর। গতকাল শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে সাম্প্রতিক সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধন করা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত পদযাত্রা হয়। মানববন্ধনে খেলাঘরের প্রেসিডিয়াম সদস্য ডা. মোহাম্মদ আবু সাঈদ, সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুবুর রহমান শিপন, সম্পাদকমণ্ডলীর আরেক সদস্য তৌহিদ রিপন প্রমুখ বক্তব্য দেন।

সম্প্রীতি রক্ষায় সহিংসতাবিরোধী কনসার্ট : দেশব্যাপী সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সহিংসতাবিরোধী কনসার্ট করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। গতকাল দুপুর থেকে টিএসসিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এই কনসার্ট শুরু হয়। কনসার্টে গান পরিবেশন করে ব্যান্ডদল শিরোনামহীন, মেঘদল, সহজিয়া, শহরতলী, বাংলা ফাইভ, গানপোকা, গানকবি, কৃষ্ণপক্ষ, কাল, অবলিক, বুনোফুলসহ বিভিন্ন ব্যান্ডদল। একক সংগীত পরিবেশনের পাশাপাশি ছিল নাচ ও মূকাভিনয়।

ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক ষড়যন্ত্র মোকাবিলার আহ্বান জাপার : দেশের বিরাজমান পরিস্থিতিতে ঐক্যবদ্ধভাবে সাম্প্রদায়িক ষড়যন্ত্র মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেছেন, উসকানিমূলক হামলা থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের মন্দির ও বাড়িঘর রক্ষা করতে ব্যর্থ হয়েছে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ব্যর্থতা সরকারেরই ব্যর্থতা। এ ব্যর্থতার দায় সরকারকে নিতেই হবে।

শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ জাপার উদ্যোগে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে রাজধানীতে সমাবেশ করে দলটি। জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ও সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার সভাপতিত্বে সমাবেশে দলের প্রেসিডিয়াম সদস্য মো. সাইফুদ্দিন আহমেদ মিলন, এডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, আলমগীর সিকদার লোটন প্রমুখ বক্তব্য দেন।

সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে তারা কখনো সফল হবে না। জাতীয় পার্টির প্রতিটি নেতাকর্মী সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App