×

আন্তর্জাতিক

ছেড়ে দেওয়া ১১০ বন্দিকে আটক করল মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২১, ১০:০৮ এএম

ছেড়ে দেওয়া ১১০ বন্দিকে আটক করল মিয়ানমার

ছবি : সংগৃহীত।

জান্তাশাসিত মিয়ানমারে কিছুদিন আগে ছেড়ে দেওয়া বন্দিদের মধ্যে ১১০ জনকে আবার আটক করা হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী ধর্মীয় উৎসব থাদিংইউত উপলক্ষ্যে তাদের মুক্তি দেওয়া হয়। তবে মুক্তির কিছুদিন যেতে না যেতেই দেশটির জান্তা সরকার এ আটকের ঘটনা ঘটিয়েছে। খবর দ্য গার্ডিয়ানের

চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করার পর থেকে দেশব্যাপী ব্যাপক প্রতিবাদ ও বিক্ষোভের মুখে পড়েন সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের সরকার। বিক্ষোভ দমন করতে গিয়ে আট শতাধিক মানুষকে হত্যা করেছে দেশটির পুলিশ ও সেনাবাহিনী। কারারুদ্ধ করা হয়েছে হাজার হাজার। বিভিন্ন চাপে বন্দিদের ধীরে ধীরে মুক্তি দিতে বাধ্য হচ্ছিল তারা। তবে ছেড়ে দেওয়া ১১০ বন্দীকে আবার আটক করে পরিস্থিতি জটিল করে তুলতে যাচ্ছে জান্তা।

স্থানীয় পর্যবেক্ষক দল অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) ও হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার (১৮ অক্টোবর) ৫০০০ বন্দিকে মুক্তি দেওয়ার বিষয়ে ঘোষণা দেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। এর ফলে সামনে উৎসবের সময় প্রিয়জনদের কাছে পাওয়ার আশায় উন্মুখ হয়ে উঠেছিল সংশ্লিষ্ট লোকদের পরিবারগুলো। তবে তাদের মধ্যে ১১০ জনকে আবারও আটক করা হয়েছে। মুক্তি দেওয়ার সময় তাদের কাছ থেকে বিক্ষোভ করা যাবে না মর্মে মুচলেকাও নেওয়া হয়েছিল। বৃহস্পতিবার তারা এক বিবৃতিতে জানায়, কিছু মুক্তিপ্রাপ্ত তাদের পরিবারের কাছে ফিরে যাবে।

জান্তা জানিয়েছিল, সারা দেশে তারা ২০০০ সেনাবিরোধী বিক্ষোভকারীকে জুন মাসে মুক্ত করে দিয়েছে। এদের মধ্যে জান্তার সমালোচক সাংবাদিকও ছিলেন। যারা এখনও আটক রয়েছেন, তাদের মধ্যে যুক্তরাষ্ট্রের সাংবাদিক ডেনি ফেনস্টারও রয়েছেন। তাকে গত ২৪ মে আটক করা হয়েছিল।

গত সপ্তাহে আসিয়ানভুক্ত দেশগুলো মিয়ানমারের জান্তাপ্রধানকে সম্মেলনে আমন্ত্রণ জানাবে না বলে ঘোষণা করার পর জান্তাপ্রধান তড়িঘড়ি করে পাঁচ হাজার বন্দিকে মুক্ত করে দেওয়ার ঘোষণা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App