ডিআইপির আয়োজনে ফুটবল, রক্তদান কর্মসূচী এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা

আগের সংবাদ

চাঁপাইনবাবগঞ্জে ৩টি আগ্নেয়াস্ত্রসহ যুবক গ্রেপ্তার

পরের সংবাদ

গুচ্ছ ভর্তির মানবিক বিভাগের পরীক্ষা রবিবার

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ৬:৫৫ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ৬:৫৫ অপরাহ্ণ

প্রথমবারের মতো দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য মানবিক বিভাগের অর্থাৎ ‘বি ইউনিট’ এর পরীক্ষা আগামিকাল রবিবার (২৪ অক্টোবর) অনুষ্ঠিত হবে। এদিন সারাদেশের ২২ টি কেন্দ্রে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ‘বি ইউনিট’ এর পরীক্ষার জন্য ৬৭ হাজার ১১৭ জন মানবিক বিভাগের শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে বলে শনিবার (২৩ অক্টোবর) রাতে মুঠোফোনে ভোরের কাগজকে নিশ্চিত করেন গুচ্ছ ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মোনাজ আহমেদ নূর।

তিনি বলেন, বিজ্ঞান ইউনিটের মতো মানবিক ইউনিটে পরীক্ষাও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত চলবে। নির্দেশনা আগের মতোই। মানবিকে ২২ টি কেন্দ্রে পরীক্ষা হবে। সকল কেন্দ্রে পরীক্ষার দিন বাড়তি নিরাপত্তা ও স্বাস্থ্য বিধি নিশ্চিত করণের ব্যবস্থা থাকবে বলে জানান তিনি।

এর আগে গত ১৭ অক্টোবর গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞান বিভাগের অর্থাৎ ‘এ ইউনিট’ এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষাটির জন্য মনোনীত ১ লাখ ৩১ হাজার ৯০১ জনের মধ্যে ৯৩% শিক্ষার্থীর উপস্থিতি ছিল বলে ২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের গঠিত ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি দাবি করেন। তবে নির্দিষ্ট কেন্দ্রে পরীক্ষার জন্য পছন্দ দিলেও দূরের কেন্দ্রে পরীক্ষা পড়ায় ক্ষোভ প্রকাশ করেন অনেক শিক্ষার্থী। এছাড়া পরীক্ষা ঘিরে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে আয়োজক কমিটি সূত্রে জানা যায়। এরপর গত ২০ অক্টোবর বিকাল ৫ টার দিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে ‘এ ইউনিট’ এর ফলাফল প্রকাশ করা হয়।

গুচ্ছে অংশগ্রহণকারী ২০ বিশ্ববিদ্যালয় হলো-জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়