নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

যুবলীগ চেয়ারম্যানের নামে অর্থ আদায়ে দুজন কারাগারে

পরের সংবাদ

অস্কারের মঞ্চে যাচ্ছে তামিল ছবি!

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ৮:১৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ৮:১৯ অপরাহ্ণ

‘শেরনি’, ‘সর্দার উধম’কে হারাল ‘কুড়াঙ্গাল’

অবশেষে বাছাই হয়ে গেল সেই সিনেমা, যা এবার ভারত থেকে সামিল হবে অস্কারের দৌঁড়ে। ২০২২ সালের অস্কারে ভারতের তরফ থেকে অফিসিয়াল এন্ট্রি হিসেবে বাছাই করা হল ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’কে। ১৪টি ভিন্ন ভাষার ছবি নির্বাচিত হয়েছিল এবার। আর যার বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছিল কলকাতায়। খবর হিন্দুস্তান টাইমস।

২০২২ সালের মার্চ মাসে আমেরিকায় অনুষ্ঠিত হবে ৯৪ তম অস্কার। অনেকেই ভেবেছিলেন এবার বাজি মারবে ‘শেরনি’ বা ‘সর্দার উধম সিং’। কারণ এই ছবি দুটি নিয়েই তুমুল হইচই অ্যামাজন প্রাইমে। কিন্তু শেষমেশ দেখা গেল বাজি মারল ‘পেবেলস’। ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি মুক্তি পায় এই ছবি। পরিচালক হিসেবে এটাই বিনোথরাজের প্রথম ছবি। নিজের পরিবার থেকেই গল্প বেছে নিয়েছেন তিনি। এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ড ২০২১-র জন্যও মনোনীত হয়েছে ‘কুড়াঙ্গাল’ বা ‘পেবেলস’।

একইসঙ্গে নেদারল্যান্ডের ৫০তম International Film Festival Rotterdam -এও দেখানো হয়েছে এই ছবি। এবারে কলকাতায় বাছাই পর্ব হলেও ১৪টি ছবির তালিকায় নাম ছিল না কোনও বাংলা ছবির। দক্ষিণ কলকাতায় অবস্থিত ভবানীপুরের জনপ্রিয় সিনেমা হল বিজলীতে ১৫জন বিচারক মিলে সিদ্ধান্ত নেন কোন ছবি যাবে ভারত থেকে। জুরি মেম্বারদের সভাপতি ছিলেন সাঝি এন অরুণ। জুরিদের তালিকায় ছিল বিখ্যাত চিত্র সম্পাদক অর্ঘ্যকমল মিত্র, সঙ্গীত ও চিত্র পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত, অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়দের নাম।

এক বাবা-ছেলের গল্প নিয়ে ‘কুড়াঙ্গাল’। ছেলেটির মা স্বামীর অত্যাচার সহ্য করতে না পেরে চলে গিয়েছে বাপের বাড়ি। সেখান থেকে মা-কে ফিরিয়ে আনতে পথচলা শুরু করে বাবা-ছেলে। রোদে তেতে পুড়ে বাবা-ছেলের পথ চলা রুক্ষ রাস্তা দিয়ে, মাকে নিয়ে বাড়ি ফেরার গল্পই দেখানো হয়েছে ছবিতে। চলচ্চিত্র সমালোচকদের মন ইতিমধ্যেই কেড়েছে এই ছবি। এখন দেখার অস্কারের মঞ্চে কতটা মন জয় করতে পারে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়