×

সারাদেশ

মানবতাবিরোধী অপরাধ: ময়মনসিংহের ১২ জনের বিরুদ্ধে পরোয়ানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২১, ০৯:১১ এএম

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহ জেলার ইশ্বরগঞ্জ উপজেলার ১২ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তদন্ত সংস্থার একটি আবেদনের পরিপ্রেক্ষিতে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী, মোখলেসুর রহমান বাদল ও তাপস কান্তি বল।

আদালতের আদেশের পর প্রসিকিউটর তাপস কান্তি বল জানান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে ময়মনসিংহ জেলার ইশ্বরগঞ্জের ১২ আসামির বিরুদ্ধে হত্যা-গণহত্যা, অপহরণ, নির্যাতন, লুণ্ঠনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত শেষ পর্যায়ে। সুষ্ঠু তদন্তের স্বার্থে ও আসামিরা যেন তদন্ত চলাকালীন পালিয়ে যেতে না পারেন সে জন্য তদন্ত সংস্থার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই ১২ জনকে গ্রেপ্তার করতে পরোয়ানা জারির আদেশ দেন। তবে পালিয়ে যাওয়ার আশঙ্কায় আসামিদের নাম প্রকাশ করা থেকে বিরত থাকার কথা জানান তিনি।

প্রসঙ্গত, দীর্ঘদিন বন্ধ থাকার পর মানবতাবিরোধী অপরাধীদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কাজ ফের শুরু হয়েছে। গত রবিবার সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি কে এম হাফিজুল আলমের কাজে যোগদানের মধ্য দিয়ে আবার বিচার কার্যক্রম শুরু হয় ট্রাইব্যুনালের। এর আগে গত ২৪ আগস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেন মারা যান। তার মৃত্যুতে ট্রাইব্যুনালের তিন সদস্যের বেঞ্চের বিচারপতির পদ শূন্য হয়। এরপর বন্ধ হয়ে যায় ট্রাইব্যুনালের বিচার কাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App