×

পুরনো খবর

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২১, ০৯:৪৭ এএম

প্রতি আসনের জন্য লড়ছেন ২২ জন

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা। এবারের পরীক্ষায় ১ হাজার ২৫০ আসনের বিপরীতে লড়ছেন ২৭ হাজার ৩৭৪ জন। সেই হিসেবে প্রতি আসনের জন্য লড়ছেন ২২ জন।

শুক্রবার (২২ অক্টোবর) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে গ ইউনিটের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গ ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হচ্ছে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকছে। মূল পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। উভয় অংশের উত্তর করার জন্য ৪৫ মিনিট করে সময় পাবেন শিক্ষার্থীরা।

গ ইউনিটের ঢাকা বিভাগের পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। আজ এ কেন্দ্রে ১৭ হাজার ১৩৭ জন পরীক্ষা দেবেন। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এক হাজার ৮১৯ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে তিন হাজার ৫৫৯ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ) কেন্দ্রে ৯৯৫ জন।

একইসঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এক হাজার ৬০৬ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট) কেন্দ্রে ৪২৬ জন, বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৪৭০ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর) কেন্দ্রে এক হাজার ৩৬২ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

এর আগে গত ১, ২ ও ৯ অক্টোবর আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিট, কলা অনুষদভুক্ত খ ইউনিট ও চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App