×

জাতীয়

গণতান্ত্রিক ব্যবস্থায় ক্ষমতার পরিবর্তন চায় বিএনপি: মির্জা ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২১, ০৭:৪৪ পিএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা বিপ্লবী নই। আমরা বিপ্লব করি না। আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। বিএনপি গণতান্ত্রিক ব্যবস্থায় ক্ষমতার পরিবর্তন চায়। গণতন্ত্রের মাধ্যমে আমরা জনগণের মালিকানা প্রতিষ্ঠা করতে চাই। এটা একমাত্র তখনই সম্ভব হবে যখন জনগণ ঐক্যবদ্ধ হবে। শুক্রবার (২২ অক্টোবর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে লেবার পার্টির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘আধিপত্যবাদী আগ্রাসন ও ফ্যাসিবাদী দুঃশাসন রুখে দাঁড়াও’ শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

জনগণের ঐক্য ছাড়া ফ্যাসিস্ট শাসককে সরানো সম্ভব হয় না উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমরা শান্তিপূর্ণভাবে একটা জনতার ঐক্যের মাধ্যমে এদের সরাতে পারি। এ ছাড়া আমাদের কোনো বিকল্প নেই। আজ পত্র-পত্রিকা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বলেন, কোথাও এ সরকারের সমর্থক খুঁজে পাওয়া যাবে না। এমনকি একজন সাধারণ শ্রমজীবী মানুষকে যদি জিজ্ঞাসা করেন, সেও বলবে যে কত দ্রুত এ সরকার ক্ষমতা থেকে যাবে। কারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এখন আমাদের রাজনৈতিক দলগুলোর যেটা প্রয়োজন, সঠিক সিদ্ধান্ত নিয়ে জনগণের সঙ্গে মিশে গিয়ে আন্দোলন করতে হবে। তখন আমরা এ ফ্যাসিস্ট সরকারকে সরাতে পারবো।

নির্বাচনী প্রসঙ্গের বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটা সেই তত্ত্বাবধায়ক সরকার আওয়ামী লীগ বাতিল করে দিয়েছে শেখ হাসিনা পুরোপুরি একক সিদ্ধান্তে। আওয়ামী লীগ সরকার সবসময় মানুষের মধ্যে বিভাজন সৃষ্টি করে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, কখনো মুক্তিযুদ্ধের পক্ষে-বিপক্ষে, কখনো গণতন্ত্রের পক্ষে-বিপক্ষের শক্তি, এখন আবার তারা ধর্মীয় বিভাজন সৃষ্টি করছে মানুষের দৃষ্টি ভিন্ন দিকে নিতে। অথচ আজ দেশের মানুষ অত্যন্ত দুর্বিষহ জীবনযাপন করছে। প্রতিদিন জিনিসপত্রের দাম হু-হু করে বাড়ছে। অন্যদিকে মানুষের আয় কিন্তু বাড়েনি। ফলে গরিব আরো গরিব হচ্ছে। আওয়ামী লীগের লুটেরারা ধনী থেকে ধনী হচ্ছে। এ সময় উপস্থিত ছিলেন লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, এলডিপির একাংশের মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, এনপিপি চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার একাংশের সভাপতি খন্দকার লৎফুর রহমান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App