×

সারাদেশ

আন্তর্জাতিক রেল যোগাযোগের সঙ্গেযুক্ত হবে বাংলাদেশ: রেলমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২১, ১০:১৩ এএম

বাংলাদেশের মানুষের কাছে যাত্রী ও পণ্য পরিবহনের জন্য সহজ ও আরামদায়ক মাধ্যম রেলপথ। তাই দেশের রেল যোগাযোগ ব্যবস্থাকে ভারত-মিয়ানমারসহ ট্রান্সএশিয়ার আন্তর্জাতিক রেল যোগাযোগের সঙ্গে যুক্ত করার লক্ষ্যে দেশের সব রেলপথ এককেন্দ্রিক অর্থাৎ মিটার গেজ থেকে ব্রড গেজে রূপান্তর করা হবে।

বৃহস্পতিবার জামালপুর রেলস্টেশনের প্ল্যাটফর্ম উঁচুকরণসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ রেলওয়ে সারা দেশে ৫৫টি রেলস্টেশনের উন্নয়নকাজ বাস্তবায়ন করছে। এর মধ্যে ময়মনসিংহ বিভাগের গফরগাঁও, ময়মনসিংহ, জামালপুর, মেলান্দহ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও সরিষাবাড়ী রেলস্টেশনে কাজ চলমান। এসব স্টেশনে সাধারণ যাত্রীসহ শিশু, অসুস্থ ব্যক্তি ও বৃদ্ধদের ট্রেনে উঠতে যাতে কোনো অসুবিধা না হয়, সে জন্য প্ল্যাটফর্ম উঁচু করা হচ্ছে। এছাড়া স্টেশন ভবন সংস্কার, এক্সেস কন্ট্রোল ও প্ল্যাটফর্ম শেড নির্মাণ করা হচ্ছে।

এ সময় মন্ত্রী জেলাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে স্থানীয় রেলব্যবস্থার উন্নয়নে বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছেন রেলপথমন্ত্রী। প্রতিশ্রুতিগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রেলস্টেশন অবিলম্বে চালু করা, ময়মনসিংহ-চট্টগ্রাম রেলপথে আরেকটি বিজয় এক্সপ্রেস চালু করা, ময়মনসিংহ রেলস্টেশনকে আইকোনিক স্টেশন হিসেবে নির্মাণ। এছাড়া ময়মনসিংহ থেকে বিমানবন্দর রেলস্টেশন পর্যন্ত বিরতিহীন ট্রেন সার্ভিস চালুর প্রস্তাব বিবেচনা করা হবে বলে রেলমন্ত্রী জানান।

রেলমন্ত্রী বলেন, ভবিষ্যতে জয়দেবপুর থেকে ময়মনসিংহ-জামালপুর পর্যন্ত ডাবল রেললাইন নির্মাণ করা হবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার কাজ করছেন। কিন্তু জামায়াত-বিএনপি উন্নয়ন বাধাগ্রস্ত করতে ষড়যন্ত্রে লিপ্ত।

তিনি আরো বলেন, ভবিষ্যতে গফরগাঁও স্টেশনে দুটি প্ল্যাটফর্ম, ওভারপাস নির্মাণসহ এটিকে আধুনিক স্টেশনে রূপান্তর করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি জহিরুল হক খোকা, জেলা প্রশাসক এনামুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, জামালপুর জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরী, গফরগাঁও আসনের এমপি গোলন্দাজ বাবেল প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App