প্রশাসনের আশ্বাসে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা

আগের সংবাদ

বিয়ের পর থেকেই শুরু হয় সম্পর্কের ওঠানামা

পরের সংবাদ

শিল্পকলায় ম্যাড থেটারের ‘অ্যানা ফ্রাঙ্ক’

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১ , ৮:৫০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২২, ২০২১ , ৯:০৩ অপরাহ্ণ

নাটকের দল ম্যাড থেটারের প্রযোজনায় বেইলি রোডের মহিলা সমিতিতে অনুষ্ঠিত হলো দলটির তৃতীয় প্রযোজনার নাটক ‘অ্যানা ফ্রাঙ্ক’ এর উদ্বোধনী মঞ্চায়ন। অ্যানা ফ্রাঙ্কের ডায়েরি অবলম্বনে নাটকটি রচনা করেছেন আসাদুল ইসলাম ও নির্দেশনায় ছিলেন কাজী আনিসুল হক বরুণ। এই একক নাটকটিতে অভিনয় করেছেন আর্য মেঘদূত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন আত্মরক্ষার জন্য অ্যানা ফ্রাঙ্ক ও তার পরিবার আশ্রয় নেয় একটি গোপন কুঠুরি সিক্রেট অ্যানেক্সে, যেখানে তারা ৭৬১ দিন অতিবাহিত করার পর ধরা পড়ে হিটলারের গেস্টাপো বাহিনীর হাতে। সিক্রেট অ্যানেক্সের বন্দি জীবনের রুদ্ধশ্বাস দিনগুলোতে অ্যানা ফ্রাঙ্ক তার ডায়েরিতে ফুটিয়ে তোলে যুদ্ধের বারুদমাখা ধূসরতা, তার মানসিক বেদনার রঙ, ব্যক্তিগত স্বপ্ন ও সম্ভাবনার রংধনু। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।
আজ শনিবার একই মিলনায়তনে অনুষ্ঠিত হবে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন।

এর আগে সংক্ষিপ্ত আলোচনায় অতিথি ছিলেন নাসির উদ্দিন ইউসুফ, সারা যাকের, আতাউর রহমান, আবৃত্তিকার হাসান আরিফ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, নিউ এইজ সম্পাদক নূরুল কবীর প্রমুখ। কালো দিবসে পথনাটক ‘অপারেশন গুলমার্গ’ মঞ্চস্থ ১৯৪৭ সালের ২২ অক্টোবর কাশ্মীরে পাকিস্তানের হানাদার বাহিনীর আগ্রাসনের ‘কালো দিবস উপলক্ষে ‘অপারেশন গুলমার্গ’ নামের পথনাটক পরিবেশন করেছে দেশের সংস্কৃতিকর্মীরা।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে পরিবেশিত হয় এই পথ নাটকটি। নাটকটিতে কাশ্মীরে পাকিস্তানের গণহত্যা এবং ১৯৭১ সালের ২৫ মার্চ ঢাকায় পাকিস্তানী বাহিনীর ‘অপাররেশন সার্চলাইট’ এর মাধ্যমে গণহত্যার বিষয়টি ফুটিয়ে তোলেন নাটকের শিল্পী ও কলাকূশলীরা। পরিবেশনার শুরুতেই জাতীয়সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা। নাটকের পাশাপাশি গণসঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা।

সামাদ ভূঁইয়া ও তার দল ‘অপারেশন গুলমার্গ’ নাটকটি পথমূকাভিনয় আঙ্গিকে পরিবেশন করেন। এতে অভিনয় করেন শিল্লকলা একাডেমির বেশ কয়েকটি থিয়েটারের কর্মীরা। এতে আরও অভিনয় করেন, উম্মে সালমা শিমু, লামিয়া আক্তার, ববি আক্তার, সুমি আক্তার, নাবিল মাহমুদ সাব্বির, আরিফ হোসেন, সাজ্জাদ মাসুদ প্রমুখ।

শিল্পকলায় দুই নাটক শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন হলো দুটি নাট্যদলের দুটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় থিয়েটার (মতিঝিল) এর নাটক ‘দ্রৌপদী পরম্পরা’ ও পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় রঙ্গনা নাট্যগোষ্ঠীর নাটক ‘শত নারী এক পুরুষ’। প্রয়াত সিরজা হায়দারের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন হাসান হাফিজুর রহমান। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রঙ্গনার নিয়মিত নাট্যকর্মীরা।

আর-এসবি/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়