তিনবার নির্বাচনের পর ‘বয়স কম হওয়ায়’ প্রার্থিতা বাতিল

আগের সংবাদ

নিরাপদ সড়কের সচেতনতায় লিফলেট বিতরণ

পরের সংবাদ

ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগোল বাংলাদেশ

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২১ , ৯:৫০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২২, ২০২১ , ৯:৫০ অপরাহ্ণ

সদ্য সমাপ্ত সাফ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে এবার নজরকাড়া পারফরম্যান্স করছে বাংলাদেশ। জামাল ভূঁইয়ারা নিজদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে জয়ের সমান ড্র করেছে। কিন্তু তৃতীয় মাচে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে খেই হায়ার অস্কার ব্রুজনের শিষ্যরা। ওই ম্যাচে ২-০ গোলে হেরেছে জামালরা। এরপর ফাইনালে খেলার স্বপ্ন দেখছিল লাল-সবুজের প্রতিনিধিরা। এমনকি নেপালের বিপক্ষে এগিয়ে যাওয়ায় পথটা তৈরিও হয়ে গিয়েছিল অস্কার ব্রুজনের শিষ্যদের। কিন্তু ম্যাচের শেষদিকে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে স্বপ্নভঙ্গের বেদনায় পুড়েছে জামাল-তপুরা। তবে সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা থেকে সুসংবাদ পেয়েছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ উন্নতি হয়েছে জামালদের। আগের র‌্যাঙ্কিংয়ে অবস্থান ছিল ১৮৯তম, এবার ১৮৭তম অবস্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। এ ছাড়া আগের অবস্থান ধরে রেখেছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। কিন্তু অবনমন হয়েছে পর্তুগালের। আর একধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে এখন ১০৬ নম্বরে অবস্থান করছে সাফ চ্যাম্পিয়ন ভারত।

এর আগে ফুটবলে বাংলাদেশ শেষ সাফল্যের দেখা পেয়েছে ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপে। সেবার চ্যাম্পিয়ন হয় লাল-সবুজের প্রতিনিধিরা। এরপরের মৌসুম ২০০৫ সালে অবশ্য রানার্স আপ হয় বাংলাদেশ। কিন্তু তারপর থেকে বাংলাদেশের ফুটবলের গল্প শুধুই ব্যর্থতার। আগের সব হতাশাকে কাটিয়ে এবার বাংলার ফুটবলপ্রেমীদের মুখে হাসি ফোটাবার অঙ্গীকার নিয়ে মালদ্বীপে সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসরে পা রেখে ছিল জামালরা। এমনকি ২০০৫ সালের পর ফের সাফের ফাইনালে খেলার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু নেপালের বিপক্ষে ১-১ গোলে ড্রতে জামাল-তপুদের স্বপ্নটা পূরণ হয়নি। তবে যাই হোক এবার সাফে বাংলাদেশের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। এর সুবাদেই ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

একই সঙ্গে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করতে অক্টোবর মাসজুড়ে আন্তর্জাতিক ফুটবল ছিল বেশ ব্যস্ত। উয়েফা নেশনস লিগের চূড়ান্ত পর্বের সঙ্গে দক্ষিণ এশিয়ান ফুটবলে ছিল সাফ চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট। সব মিলিয়ে ১৬০টি আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়িয়েছে। তবে উয়েফা নেশনস লিগের ফাইনালে ফ্রান্সের বিপক্ষে হারলেও শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। আগের মতোই দ্বিতীয় স্থানে অবস্থান করছে ব্রাজিল। কিন্তু বাছাইপর্বে এখনো অপরাজিত থাকা নেইমাররা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বেলজিয়ামের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন।

বেলজিয়ামের রেটিং পয়েন্ট আগের মতোই ১৮৩২.৩৩ আছে। আর ব্রাজিলের রেটিং পয়েন্ট ৮.৬৩ থেকে বেড়ে এখন ১৮২০.৩৬। তাছাড়া অক্টোবরের বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল তিনটি ম্যাচ খেলেছে। দুটিতে জিতেছে, অন্যটি করেছে ড্র। লিওনেল মেসির ভক্তদের জন্য রয়েছে সুখবর। কারণ আর্জেন্টিনার অবস্থানও পরিবর্তন হয়নি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ছয় নম্বরেই আছে তারা। যদিও এবার লাতিন অঞ্চলের বাছাইপর্বে তিন ম্যাচে দুই ড্র ও এক জয়ের পর তাদের রেটিং পয়েন্ট আগের থেকে ১৩.৪৮ বেড়েছে। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এক ধাপ নিচে নেমে গেছে। আর এক ধাপ উপরে উঠে তাদের জায়গা দখল করেছে স্পেন। র‌্যাঙ্কিংয়ের সেরা ১০-এ পরিবর্তন বলতে ফ্রান্স ও ইতালি একধাপ করে এগিয়ে তিন ও চারে উঠে এসেছে। এতে ইংল্যান্ড দুই ধাপ পিছিয়ে নেমে গেছে পাঁচে।

এ ছাড়া ফিফা র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে অষ্টম, নবম ও দশম স্থানে আছে পর্তুগাল, মেক্সিকো ও ডেনমার্ক।

আর- ই / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়