×

খেলা

সুপার টুয়েলভে যেতে আজ টাইগারদের প্রয়োজন ৩ রানের জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২১, ১১:০৪ এএম

সুপার টুয়েলভে যেতে আজ টাইগারদের প্রয়োজন ৩ রানের জয়

সুপার টুয়েলভ নিশ্চিতে বিকেল মাঠে নামছে টাইগাররা

সুপার টুয়েলভ নিশ্চিতে আজ পাপুয়া নিউ গিনির মুখোমুখি হবে টাইগাররা। স্কটল্যান্ডের কাছে হেরে সুপার টুয়েলভ স্বাভাবিক ব্যাপারটা অস্বাভাবিক হয়ে উঠেছে টাইগারদের। এমন অবস্থায় খর্ব শক্তির পাপুয়া নিউগিনির বিপক্ষে এটি টাইগারদের ডু অর ডাই ম্যাচ। ম্যাচটিতে টাইগারদের প্রয়োজন ৩ রানের জয়, যার মাধ্যমে নিশ্চিত হবে টাইগারদের পরবর্তী রাউন্ড।

বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোর্টস। সংক্ষিপ্ত ভার্সনে পাপুয়া নিউগিনির বিপক্ষে এই প্রথমবারের মত মুখোমুখি হচ্ছে টাইগাররা।

বাংলাদেশের জন্য হুমকি হয়ে ওঠার মতো কিছু অবশ্য তারা আসরের প্রথম দুই ম্যাচে দেখাতে পারেনি। প্রথম ম্যাচে ওমানের কাছে উড়ে যায় তারা ১০ উইকেটে, পরের ম্যাচে স্কটল্যান্ডের সঙ্গে খানিকটা লড়াই জমাতে পারে কেবল শেষ দিকে।

পাপুয়া নিউ গিনি দলটিকে মাঠে দেখা একটি আনন্দময় অভিজ্ঞতা। তাদের পোশাক রঙচঙে। অনেকেরই কানে-নাকে দুল, সঙ্গে বিচিত্র চুল। সব মিলিয়ে নান্দনিক সাজ। অনুশীলন বা ম্যাচে হাসি-মজায় তারা উপভোগও করে দারুণ। এবার কেবল মাঠের ক্রিকেট রঙিন করার পালা। সেটি করতে চায় তারা বাংলাদেশকে হারিয়ে।

বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার সম্ভাবনা তাদের এখনও টিকে আছে গাণিতিকভাবে। বাংলাদেশকে বড় ব্যবধানে হারাতে পারলে এবং স্কটল্যান্ডের বিপক্ষে ওমান বড় ব্যবধানে হারলে পরের ধাপে যাবে পাপুয়া নিউ গিনি।

অন্যদিকে ম্যাচ জয়ের পাশাপাশি বড় উদ্বেগের বিষয় রান রেটেও বেশ এগিয়ে আছে বাংলাদেশ। এক জয়ে দুই পয়েন্ট পেয়ে ‘বি’ গ্রুপে তৃতীয়স্থানে আছে বাংলাদেশ। তাদের রান রেট ০ দশমিক ৫০। বাংলাদেশের সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ওমান। তাদের রান রেট ০ দশমিক ৬১। ওমানের বিপক্ষে ম্যাচের আগে রান রেটে বেশ পিছিয়ে ছিলো বাংলাদেশ।

দুই জয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপে টেবিলের শীর্ষে আছে স্কটল্যান্ড। তাদের রান ০ দশমিক ৫৮। প্রথম দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে প্রায় বিদায় নিশ্চিত পাপুয়া নিউগিনির। স্কটল্যান্ডের রান রেটও ‘বি’ গ্রুপে বাংলাদেশের শীর্ষে থাকার সুযোগ থাকছে। পরের ম্যাচে পাপুয়া নিউ গিনিকে হারাতেই হবে এবং স্কটল্যান্ডের কাছে হারতে হবে ওমানকে। সেক্ষেত্রে রান রেটের হিসেবে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়বে স্কটল্যান্ড, কারণ স্কটিশদের চেয়ে ভালো রান রেট ওমানের। যা বাংলাদেশের জন্য আশীর্বাদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App