বদরুন্নেসার শিক্ষকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

আগের সংবাদ

চিরচেনা রূপে ফিরেছে জাবি

পরের সংবাদ

‘রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্য সাম্প্রদায়িকতার বিস্তার’

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২১ , ৩:৫০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২১, ২০২১ , ৪:২৪ অপরাহ্ণ

বর্তমান সরকারের রাজনৈতিক পৃষ্ঠপোষকতার জন্যই দেশে উগ্রবাদ ও সাম্প্রদায়িকতার বিস্তার ঘটেছে। এমনটিই মনে করছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। তিনি বলেন, রাজনীতিতে সাম্প্রদায়িকতার পৃষ্ঠপোষকতা বন্ধ করতে হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন ইফতেখারুজ্জামান। এ সংবাদ সম্মেলনে ‘সরকারি সেবায় প্রান্তিক জনগোষ্ঠীর অভিগম্যতা: জবাবদিহি ব্যবস্থার বিশ্লেষণ’ শীর্ষক গবেষণার উপাত্ত উপস্থাপন করা হয়।গবেষণায় প্রান্তিক গোষ্ঠী বলতে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তা, দলিত, চা–বাগান শ্রমিক, হিজড়া ও অ্যাসিড সন্ত্রাসের শিকার মানুষদের বোঝানো হয়েছে। সংবাদ সম্মেলনে সম্প্রতি ধর্মীয় সংখ্যালঘু গোষ্ঠীর ওপর সহিংসতার ব্যাপারেও প্রশ্ন করা হয়। এর উত্তরে তিনি বলেন, সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের ওপর আঘাত এসেছে। এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে এবং সবই ঘটছে একই কায়দায়। দেশের সাম্প্রদায়িক গোষ্ঠী বিভিন্ন সময় রাজনৈতিক পৃষ্ঠপোষকতা পেয়েছে। আর আগের সহিংস ঘটনাগুলোর বিচার হয়নি। ন্যায়বিচার হলে এসব ঘটনার পুনরাবৃত্তি হতো না।

ইফতেখারুজ্জামান বলেন, সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা ঘটলেও এসবের বিচারে রাজনৈতিক শক্তির অনীহা দেখা গেছে। তাদের সঙ্গে এসব গোষ্ঠীর আঁতাত পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। রাষ্ট্রধর্ম করাসহ এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেসব আমাদের মুক্তিযুদ্ধের মৌল চেতনা এবং আমাদের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

সাম্প্রদায়িক সংঘাতের উসকানিদাতাদের দলীয় মনোনয়ন দেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে ইফতেখারুজ্জামান বলেন, এটা চরম উদ্বেগের বিষয়। যাদের হাতে পরিবর্তনের হাতিয়ার, তারা বরং এসব গোষ্ঠীর কাছে থেকে সুবিধা নিচ্ছেন। এ কারণে কাঙ্ক্ষিত পরিবর্তন আর হচ্ছে না।

ইফতেখারুজ্জামান আরও বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর ভূমি, শিক্ষাসহ বিভিন্ন সমস্যার বিষয়ে স্থানীয় প্রশাসনের উদাসীনতা রয়েছে। অনেক জায়গায় শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বর্ণবাদী আচরণের শিকার হতে হয়েছে। অনেক সময় এসব বিষয়কে মেনে নিতে বলা হয়। এটা একেবারেই অগ্রহণযোগ্য।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়