২২ হাজার ছাড়াল ​ডেঙ্গুরোগী

আগের সংবাদ

আগামী ছয় মাস পাওনা আদায়ে চাপ দিতে পারবে না ইভ্যালির গ্রাহকরা

পরের সংবাদ

জাবিতে নতুন বর্ষের ভর্তি পরীক্ষার রুটিন প্রকাশ

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২১ , ১০:৩৯ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২১, ২০২১ , ১০:৩৯ অপরাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক চূড়ান্ত রুটিন প্রকাশ করা হয়েছে। ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সোমবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

জানা যায়, ৭ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর থেকে ধারাবাহিকভাবে ৮ নভেম্বর গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ ইউনিট) বাকি অংশ, ৯ নভেম্বর জীববিজ্ঞান অনুষদ (ডি ইউনিট), ১০ নভেম্বর জীববিজ্ঞান অনুষদের (ডি ইউনিট) বাকি অংশ, ১১ নভেম্বর ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (এইচ ইউনিট) এবং ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (জি ইউনিট), ১৪ নভেম্বর সমাজবিজ্ঞান অনুষদ (বি ইউনিট), ১৫ নভেম্বর আইন অনুষদ (এফ ইউনিট) এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট (আই ইউনিট), ১৬ নভেম্বর বিজনেস স্টাডিজ অনুষদ (ই ইউনিট) এবং নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ (সি১ ইউনিট) এবং সর্বশেষ ১৮ নভেম্বর কলা ও মানবিক অনুষদের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বছর ছয়টি শিফটে পরীক্ষা হলেও এবার প্রতিদিন পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। তবে শেষ দিন ছয়টি শিফটে পরীক্ষা হবে। প্রতি শিফট পরীক্ষা শেষে ৪৫ মিনিটের বিরতি থাকবে।

আরও জানা গেছে, প্রথম শিফট শুরু হবে সকাল ৯টায় এবং শেষ হবে সকাল ১০টায়, দ্বিতীয় শিফট শুরু সকাল ১০টা ৪৫ মিনিট-শেষ ১১টা ৪৫ মিনিট, তৃতীয় শিফট শুরু দুপুর ১২ টা ৩০ মিনিট-শেষ ১টা ৩০ মিনিট, চতুর্থ শিফট শুরু দুপুর দুইটা ১৫ মিনিট-শেষ তিনটা ১৫ মিনিট, পঞ্চম শিফট শুরু বিকাল চারটায়-শেষ পাঁচটায় এবং ষষ্ঠ শিফট শুরু হবে বিকাল পাঁচটা ৪৫ এবং শেষ হবে ছয়টা ৪৫ মিনিটে।

চলতি বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ সাত হাজার ৯৭৮টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন পরীক্ষার্থী। তবে প্রায় ১১ হাজার পরীক্ষার্থী আবেদনপত্রে ছবি ও স্বাক্ষর জমা না দেয়ায় তাদের আবেদন বাতিল হবে। আগামী ৩১ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আর- এনএইচএন / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়