প্রথমবার মানবদেহে বসানো হল শূকরের কিডনি

আগের সংবাদ

চট্টগ্রামের বাঁশখালীতে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, নিহত দুই

পরের সংবাদ

প্রবারণা পুর্নিমায় কাপ্তাই থেকে আকাশে উড়বে লক্ষাধিক ফানুস

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ৬:২৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ৬:২৪ অপরাহ্ণ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পুর্নিমা। আর এই উৎসবকে ঘিরে কাপ্তাইয়ের চিৎমরম, রাইখালী, ওয়াগ্গার নোয়াপাড়া, কুকিমারা, শিলছড়ি, বারঘোনিয়া, মিতিংগ্যা ছড়িসহ নানা পাড়া মহল্লায় ফানুস (আকাশ প্রদীপ) তৈরির মহোৎসব সম্পন্ন হয়েছে।

বুধবার (২০ অক্টোবর) সন্ধ্যায় প্রবারণা পূর্ণিমা উপলক্ষে কাপ্তাইয়ের বিভিন্ন এলাকা থেকে আকাশে উড়বে লক্ষাধিক ফানুস বাতি। এ বিষয়টি নিশ্চিত করেন কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও রাঙামাটি জেলা পরিষদের অন্যতম সদস্য অংসুই ছাইন চৌধুরী।

সকলকে প্রবারণা পুর্নিমার শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, প্রবারণা হলো আত্নশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্যি ও সুন্দরকে বরনের দিন। এ অনুষ্ঠানের পর দিন থেকে কাপ্তাই উপজেলার প্রতিটি বৌদ্ধ বিহার ও বৌদ্ধদের পাড়া-মহল্লায় দুইদিন করে কঠিন চীবর দানোৎসব চলবে টানা একমাস। তাই এরই মধ্যে উপজেলার সকল বৌদ্ধ বিহারে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ শুরুর পাশাপাশি পাড়া মহল্লায় লাখো ফানুস তৈরির কাজ সম্পন্ন হয়েছে।

কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক বলেন, প্রবারণা পুর্নিমা বৌদ্ধ ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহৎ একটি অনুষ্ঠান। তাদের এই অনুষ্ঠান যথাযথ ভাবগাম্ভীর্যের সঙ্গে যাতে পালন করতে পারে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

রি-এমএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়