প্রবারণা পূর্ণিমা আজ, সন্ধ্যায় উড়বে ফানুস

আগের সংবাদ

ব্রাজিলিয়ানদের নৈপুণ্যে রিয়ালের গোল উৎসব

পরের সংবাদ

পাকিস্তানের জলসীমায় ভারতের সাবমেরিন, অভিযোগ অস্বীকার

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ৯:৩৬ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১০:০৮ পূর্বাহ্ণ

পাকিস্তানের সমুদ্রসীমায় ভারতের ডুবোজাহাজ ঢুকে পড়ার চেষ্টা করেছে বলে অভিযোগ পাকিস্তানের সেনাবাহিনীর। যদিও পাকিস্তানের এই অভিযোগ সরাসরি অস্বীকার করেছে ভারত। মঙ্গলবার এক বিবৃতিতে পাকিস্তানের নৌবাহিনী এ কথা জানায়। গত শনিবার রাতে (১৬ অক্টোবর) ওই ঘটনা ঘটে।

ভারত সরকারের সূত্রে বলা হয়েছে, অন্যদিকে মনোযোগ ঘোরানোর জন্য এ ধরনের ভিত্তিহীন অভিযোগ করেছে। ওই সরকারি সূত্রে জানানো হয়েছে যে, পাকিস্তান কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলা, সীমান্তপার থেকে অনুপ্রবেশ এবং আফগানিস্তান পরিস্থিতি নিয়ে অসন্তোষ থেকে নজর ঘোরানোর চেষ্টা করতে এ ধরনের ভিত্তিহীন অভিযোগ করছে।

পাকিস্তান অভিযোগ করেছিল যে, গত ১৬ অক্টোবর তাদের জলসীমায় অনুপ্রবেশ করার চেষ্টা করছিল ভারতের একটি সাবমেরিন। কিন্তু তাদের নৌসেনা সেই চেষ্টা রুখে দেয় বলে দাবি করে পাক নৌ সেনা। পাক নৌসেনার পক্ষ থেকে একটি ভিডিও শেয়ার করে অভিযোগ করা হয়, সাম্প্রতিক সময়ের মধ্যে এই নিয়ে তৃতীয়বার এ ধরনের চেষ্টা করা হল।

পাক সেনার পক্ষ থেকে আরও দাবি করা হয়, বর্তমান নিরাপত্তা সংক্রান্ত প্রেক্ষাপটে পাক নৌসেনা দেশের সমুদ্র সীমার সুরক্ষার জন্য কড়া নজরদারি চালাচ্ছে। পাকিস্তানের এই বিবৃতিতে দাবি করা হয়, এ ধরনের ঘটনায় ২০১৯-এর মার্চেও হয়েছিল। ওই সময়ও পাক নৌ সেনা ভারতের ডুবোজাহাজের হদিশ করে তাদের জলসীমা লঙ্ঘনের চেষ্টা রুখে দিয়েছিল।

পাকিস্তানের দাবি সরাসরি অস্বীকার করে ভারতীয় নৌসেনা সূত্রে বলা হয়েছে, প্রকাশিত ভিডিওর জিপিএস সংক্রান্ত তথ্য থেকেই পরিষ্কার, যে সাবমেরিন পাকিস্তান চিহ্নিত করেছে বলে দাবি করছে, তা করাচি থেকে প্রায় ১৪০-১৫০ নটিক্যাল মাইল দূরে। যা আন্তর্জাতিক জলসীমার অন্তর্ভুক্ত। কোনও দেশের উপকূল থেকে ১২ নটিক্যাল মাইল দূর পর্যন্ত এলাকাকে সংশ্লিষ্ট দেশের জলসীমার অন্তর্ভূক্ত হিসেবে ধরা হয়। ভিডিওতে যে সাবমেরিন রয়েছে, তা যে কোনও দেশেরই হতে পারে। সেইসঙ্গে ভিডিওটির সত্যতা নিয়েও প্রশ্ন চিহ্ন রয়েছে। এ ধরনের ভিত্তিহীন অভিযোগ এর আগেও করেছে পাকিস্তান।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়