চীন থেকে বৃহস্প‌তিবার আসছে আরও ৫৫ লাখ টিকা

আগের সংবাদ

অর্থনৈতিক উন্নয়নে সাম্প্রদায়িক সম্প্রীতির গুরুত্ব

পরের সংবাদ

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:৪৮ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১১:১১ পূর্বাহ্ণ

বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.)- এর জন্ম ও মৃত্যুর দিন আজ বুধবার। ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল আরবের মক্কা নগরীতে জন্ম নিয়েছিলেন বিশ্ববাসীর জন্য আল্লাহর পক্ষ থেকে রহমতস্বরূপ সর্বশেষ এই মহানবী ও সর্বশ্রেষ্ঠ মহামানব। জাহেলিয়াতের সেই যুগে মানুষকে আলোর পথ দেখিয়ে ৬৩ বছর বয়সে একই দিনে তিনি ইন্তেকাল করেন।

মহানবী (সা.)- এর জন্ম ও মৃত্যুর এ দিনটি সারা বিশ্বের মুসলমানদের কাছে মর্যাদা ও তাৎপর্যপূর্ণ। মুসলমানরা এ দিনটি উদযাপন করেন বিশেষ গুরুত্বের সঙ্গে। বরাবরের মতো এবারো সারাদেশের ধর্মপ্রাণ মুসলমান ইবাদত-বন্দেগি, মিলাদ, আলোচনা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করবেন। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন ১৫ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

আঞ্জুমান রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারির উদ্যোগে রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্সের সামনে র‌্যালি। ছবি: শাহাদাৎ হোসেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীসহ সারাদেশের বড় বড় মসজিদে আয়োজন করা হয়েছে বিশেষ ইবাদত-বন্দেগি ও ধর্মীয় আলোচনা অনুষ্ঠান। বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপিত হবে। দিনটির গুরুত্ব তুলে ধরে টিভি ও রেডিও চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। এ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিভিন্ন সংগঠনের নেতারা ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সারাদেশে নানা কার্যক্রম হাতে নিয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানে রয়েছে- বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১৫ দিনব্যাপী বাদ মাগরিব ও বাদ এশা দেশবরেণ্য বিশিষ্ট আলেমদের ওয়াজ। ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে বাংলাদেশ বেতারের যৌথ উদ্যোগে সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার। স্কুল, কলেজ, আলিয়া, কওমি মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে পক্ষকালব্যাপী ইসলামী বইমেলার আয়োজন। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়ে ৫০টি ইসলামিক মিশন ও সাতটি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়