×

জাতীয়

বেসরকারি খাতে আইএফসিকে সহজ শর্তে ঋণের অনুরোধ অর্থমন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২১, ১২:৩০ এএম

বিশ্ব ব্যাংক আইএমএফের বার্ষিক সভার সাইড লাইনে বাংলাদেশ প্রতিনিধি দল এবং আইএফসি (ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন) এর প্রতিনিধিদলের মধ্যে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সোমবার (১৮ অক্টোবর) অর্থমন্ত্রী এবং বিশ্বব্যাংকের গভর্নর আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ প্রতিনিধিদলের এবং মাখতার দ্বীপ আইএফসি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সভায় বাংলাদেশ প্রতিনিধিদলে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম, অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিস ফাতিমা ইয়াসমিনসহ অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী জানান, গত ২০১৯ সালে লন্ডন স্টক এক্সচেঞ্জ ‘বাংলা বন্ড’ ইস্যু করার জন্য আইএফসির প্রশংসা করেন। এসময় তিনি মহামারির সময় বেসরকারি খাতে বিশেষত ব্যাংক, বিভিন্ন উৎপাদনমুখী প্রতিষ্ঠান এবং নতুন উদ্যোক্তাদের বিনিয়োগ সহযোগিতা অব্যাহত রাখায় আইএফসির প্রতি ধন্যবাদ জানান।

সভায় বাংলাদেশের পুজিবাজারে টাকা বন্ড ইস্যুর বিষয়ে, সামগ্রিক আর্থিক খাতের সংস্কার, আইএফসির কান্ট্রি স্ট্রাটেজি এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।

অর্থমন্ত্রী আইএফসিকে বেসরকারী খাতের উন্নয়নে অনশোর টাকা বন্ড, পিপিপিসহ অন্যান্য ক্ষেত্রে সহজ শর্তে ঋণ প্রদানের অনুরোধ করেন। তিনি ২০৩১ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশ গড়তে বিপুল বিনিয়োগের বিষয়টি তুলে ধরে আইএফসিকে বাংলাদেশে পিপিপি এর মাধ্যমে বিনিয়োগে প্রয়োজনীয় কারিগরি সহায়তার জন্য অনুরোধ জানান। একই সঙ্গে আইএফসিকে বাংলাদেশে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য এগিয়ে আসতে অনুরোধ জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App