×

খেলা

নাঈমকে হারিয়ে চাপে বাংলাদেশ, দাঁড়াতে পারেননি মুশফিকও

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২১, ০৮:২০ পিএম

নাঈমকে হারিয়ে চাপে বাংলাদেশ, দাঁড়াতে পারেননি মুশফিকও

শূন্যতেই মেহেদির বিদায়। ছবি: ইন্টারনেট।

নাঈমকে হারিয়ে চাপে বাংলাদেশ, দাঁড়াতে পারেননি মুশফিকও
নাঈমকে হারিয়ে চাপে বাংলাদেশ, দাঁড়াতে পারেননি মুশফিকও

শুরুর ধাক্কাটা সামলে উঠছিল বাংলাদেশ। শক্ত ভিত গড়ে রান আউট হয়ে ফিরলেন সাকিব আল হাসান। শুরুতে ক্যাচ তুলে দিয়ে বেঁচে গেলেও নিজের ইনিংস বড় করতে পারলেন না লিটন দাস। ঠিক পরের বলেই কাঁটা পড়লেন লেগ বিফোরের ফাঁদে পড়ে। ইনিংসের তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ।  আউট হওয়ার আগে লিটন করেছেন ৭ বলে ৬ রান।

সুপার টুয়েলভের আশা বাঁচিয়ে রাখতে ওমানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প নেই মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমদের। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৮ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১৩৮ রান। শুরুতে একটু সময় নেওয়া সাকিব আল হাসান খেলছিলেন দারুণ। এক-দুই করে নেওয়ার সঙ্গে নিয়মিত বাউন্ডারিতে বাড়াচ্ছিলেন রানের গতি। এমন সময়ে রান আউট হয়ে গেলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ফায়াজ বাটের ফুল লেংথ অফে খেলেই রানের জন্য দৌড় দেন সাকিব। মাঝ পথে গিয়ে বুঝতে পারেন ফিল্ডারের থ্রো স্টাম্পে গেলে কোনো সুযোগ নেই তার। ছেড়ে দেন হাল। ওমানের বাজে ফিল্ডিংয়ের দিনেও আকিব ইলিয়াসের থ্রো এলোমেলো করে দেয় স্টাম্প। ভাঙে ৮০ রানের জুটি। মন্থর শুরুর পর রানের গতি বাড়াতে শুরু করে বাংলাদেশ। এতে নেতৃত্ব দেন সাকিব আল হাসান। মোহাম্মদ নাঈম শেখের সঙ্গে জুটিতে পঞ্চাশ রান এসেছে ৩৯ বলে। দারুণ বোলিং করলেও পুরস্কার পাচ্ছেন না ওমানের পেসাররা। ফিল্ডারদের ব্যর্থতায় মিলছে না উইকেট। প্রথম ৮ ওভারে হাত থেকে পড়েছে তিনটি ক্যাচ! মোহাম্মদ নাদিমের বল সজোরে লেগে ঘোরান নাঈম। মিড উইকেটে ক্যাচ যায় সোজা প্রজাপতি কাশ্যপ বরাবর। কিন্তু সহজ ক্যাচ মুঠোয় জমাতে পারেননি তিনি। সে সময় ২৬ রানে ছিলেন নাঈম। আগের ওভারেই তিনি জীবন পান একবার। ম্যাচের শুরুতে বেঁচে যান লিটন দাস। আরেকটি উইকেট পেতে পেতেও পেলেন না ফায়াজ বাট। বয়স ভিত্তিক ক্রিকেটে পাকিস্তানের প্রতিনিধিত্ব করা এই পেসারের বলে ক্যাচ দিয়েও বেঁচে গেছেন মোহাম্মদ নাঈম শেখ। ফায়াজের শর্ট বল পয়েন্টের ওপর দিয়ে খেলেন বাঁহাতি এই ওপেনার। একটু দৌড়ে গিয়ে ক্যাচ মুঠোয় রাখতে পারেননি জাতিন্দার সিং। উল্টো তার হাতে লেগে হয়ে যায় ছয়! বেঁচে যান ১৮ রানে থাকা নাঈম। কাজে লাগল না বাংলাদেশের ফাটকা। শূন্য রানে ফিরে গেলেন ‘ফ্লোটার’ মেহেদি হাসান। দলে আসা পেসার ফায়াজ বাট আক্রমণে এসেই পান সাফল্য। চমৎকার ফিরতি ক্যাচ নেন মেহেদির। বোলারের মাথার ওপর দিয়ে শট খেলতে চেয়েছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। ঠিক মতো পারেননি, ঝাঁপিয়ে মুঠোয় জমান ফায়াজ। বাংলাদেশকে শুরুর চাপ থেকে উদ্ধার করতে পারলেন না মেহেদী হাসান। ফায়াজ বাটের নেওয়ার দুর্দান্ত ফিরতি ক্যাচে ফিরতে হলো মেহেদীকে। বাংলাদেশ হারায় দ্বিতীয় উইকেট। মেহেদী ফিরেছেন ৩ বল খেলে কোনো রান না করেই।

বাংলাদেশ একাদশ

কোচ রাসেল ডমিঙ্গোর দেওয়া ধারণা অনুযায়ীই কেবল একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। সৌম্য সরকারের জায়গায় ফিরেছেন আরেক বাঁহাতি ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।

একাদশে আছেন লিটন দাস, মোহাম্মদ নাঈম, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নুরুল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App