×

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২১, ১২:০৩ পিএম

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

নাইজেরিয়ার সোকোটো প্রদেশে হামলা করছে বন্দুকধারী দুর্বৃত্তরা। ছবি : সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় সোকোটো প্রদেশে বন্দুকধারীদের গুলিতে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। সোমবার (১৮ অক্টোবর) ওই প্রদেশের গভর্নরের কার্যালয়ের এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। খবর রয়টার্সের।

বিবৃতিতে গভর্নর আমিনু ওয়াজিরি টামবুওয়াল বলেন, প্রদেশের গোরেনিও অঞ্চলের একটি হাটে রোববার হামলা শুরু করে সোমবার সকাল পর্যন্ত তাণ্ডব চালায় দুর্বৃত্তরা।

স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী ইলিয়াসু আব্বা জানান, গোরোনিও জেনারেল হাসপাতালের মরচুয়ারিতে ৬০টি লাশ ছিল আর অন্যরা পালানোর সময় আহত হলেও বেঁচে গেছে। হাটে উপস্থিত ক্রেতা ও বিক্রেতাদের জিম্মি করে রাখে বন্দুকধারীরা।

তিনি আরও জানান, দুর্বৃত্তরা চারদিক থেকে ঘিরে ধরে হাটে থাকা লোকজনকে লক্ষ্য করে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। হাটের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ তাদের বাধা দেওয়ার চেষ্টা করলেও দুর্বৃত্তরা সংখ্যায় বেশি হওয়ায় তারা পেরে ওঠেনি।

এ প্রসঙ্গে সেখানে দায়িত্বে থাকা এক পুলিশ কর্মকর্তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি সাড়া দেননি।

কয়েক বছর ধরে বন্দুকধারীরা নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বহু লোককে হত্যা করে আসছে এবং মুক্তিপণের জন্য শত শত মানুষকে অপহরণ করছে। এতে ওই অঞ্চলে দেখা দিয়েছে নিরাপত্তা সংকট। সংকট নিরসনে ওই অঞ্চলের টেলিযোগাযোগ ব্যবস্থা বন্ধ করে সামরিক অভিযান শুরু করে সরকার, পুলিশী তৎপরতাও বাড়ানো হয়।

চলতি বছরের সেপ্টেম্বরের প্রথম দিকে পুরো জামফারা রাজ্যে সব ধরনের টেলিফোন ও ইন্টারনেট সেবা বন্ধ করে রাখার নির্দেশ দেয় সরকার। এরপর কাটসিনা, সোকোটো ও কাদুনা রাজ্যে সামরিক অভিযান জোরদার হলে রাজ্যগুলোর কয়েকটি অংশেও একই নির্দেশনা জারি করে সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App