×

জাতীয়

কুমিল্লার ঘটনায় অভিযুক্ত শনাক্ত, শিগগিরই গ্রেপ্তার: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২১, ০৩:০৩ পিএম

কুমিল্লার ঘটনায় অভিযুক্ত শনাক্ত, শিগগিরই গ্রেপ্তার: স্বরাষ্ট্রমন্ত্রী

মঙ্গলবার দুপুরে র‍্যাব সদর দপ্তরে প্রযুক্তিগত আধুনিকায়ন' শীর্ষক কার্যক্রমের শুভ উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: ভোরের কাগজ।

উস্কানিদাতা ও সাম্প্রদায়িক দাঙ্গার সৃষ্টিকারীদের দ্রুতই গ্রেপ্তার করা হবে। মিথ্যে তথ্য ও গুজব ছড়িয়ে তারা কি ফায়দা হাসিল করতে চেয়েছিল জবাব তাদের দিতেই হবে। কু‌মিল্লার মূল অভিযুক্তকেও দ্রুতই গ্রেপ্তার করা হবে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে র‍্যাব সদর দপ্তরেপ্রযুক্তিগত আধুনিকায়ন' শীর্ষক কার্যক্রমের শুভ উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

র‍্যাব মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এনটিএমসি'র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি অপারেশন্স) কর্ণেল একে আজাদসহ উর্ধতন কর্মকর্তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কুমিল্লার পূজামণ্ডপের প্রধান অভিযুক্ত যে তাকে আমরা শনাক্ত করেছি। সে বার বার তার অবস্থান পরিবর্তন করছে। খুব অল্প সময়ের মধ্যে তাকে আমরা ধরে ফেলতে পারবো বলে আমাদের বিশ্বাস। কুমিল্লায় কেন সে এই ঘটনা ঘটিয়েছে তা জানবো। তিনি আরো বলেন, এবার দেখলাম পূজামণ্ডপে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। আসলে এগুলো ঘটানো হয়েছে। কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে চাঁদপুরে কিছু উগ্র মানুষ হিন্দু সম্প্রদায়ের একটি উপাসনালয়ে ভাঙচুরের চেষ্টা করেছে। সেখানে পরিস্থিতি মোকাবেলায় হিমশিম খেতে হয়েছে পুলিশকে। কয়েকজন মারাও গেছে। কেন এ হত্যাকাণ্ড বা কেনই এ মৃত্যু। কার উদ্দেশ্য সফল করার জন্য এই মৃত্যু। আমরা দেখলাম পরিতোষ নামে এক অল্প বয়সী ছেলে ফেইসবুকে আপত্তিকর স্ট্যাটাস দিয়েছে। সেটা কেন্দ্র করে সহিংসতা। আমাদের পুলিশ বাহিনী তার বাড়ি ঘর রক্ষায় সর্বাত্মক চেষ্টা করেছে। তাকে গ্রেপ্তারও করা হয়েছে। কিন্তু ইতোমধ্যে তার পাশের গ্রামে অগ্নি সংযোগ লুটপাট ভাংচুর করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ফেইসবুকে মিথ্যে প্রচারের মাধ্যমে রামু ও নাসিরনগর ভোলাতে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টিসহ সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা হয়েছে আগেও।কিছুক্ষণ আগেই আমার দৃষ্টিগোচর হয়েছেন স্বার্থান্বেষি একটি মহল অপপ্রচার ও উস্কানিমূলক প্রচারণা করে যাচ্ছে। বিভিন্ন সময় ঘটে যাওয়া নৃসংস ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তারা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করে যাচ্ছে। গত ১৬ মে রাজধানীর পল্লবীতে একটি নৃসংহ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। দুই যুবক একজনকে চাপাতি দিয়ে নৃসংসভাবে কুপিয়ে হত্যা করছে। সেই হৃদয় বিদারক ঘটনা দেখে সবার হৃদয় কেঁপে উঠেছে। সেই ঘটনারই ভিডিও ফুটেজকে ক্লিপ আকারে প্রচার করে একটি মহল নোয়াখালীর যতন সাহাকে একইভাবে হত্যা করা হয়েছে মর্মে অপপ্রচার করছে। বিষয়টি খুবই দুঃখজনক, ন্যাক্কারজনক ও অমানবিকও বটে।

যারা এই ধরণের অপপ্রচার চালিয়ে ফায়দা লুটার চেষ্টা করছেন, তাদের হুশিয়ার করে মন্ত্রী বলেন, তাদেরকে অবশ্যই খুঁজে বের করা হবে। তাদের জবাব দিতেই হবে। আইনশৃঙ্খলা বাহিনী তাদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবে। জবাব দিতে হবে কেন তারা সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তি বিনষ্ট করছে।

তিনি অনুরোধ জানিয়ে আরো বলেন, যখনই এসমস্ত ঘটনা আপনারা (গণমাধ্যম কর্মী) ফেইসবুকে দেখেন তার সত্যতা যাচাই করবেন। উত্তেজনা সংবরণ করবেন। খামাখা উস্কানি হতে পারে এমন কান্ড ঘটিয়ে বসবেন না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির সর্বোত্তম ও সার্বিক ব্যবহারে র‍্যাব ফোর্সেসের সব ব্যাটালিয়ন ও ক্যাম্প পর্যায়ে বিস্তৃত করার লক্ষে র‍্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন' শীর্ষক কার্যক্রমের আজ উদ্ভোধন হলো। অপরাধীদের সনাক্ত করতে র‌্যাব আরো এক ধাপ এগিয়ে গেলো। আমি প্রত্যাশা করবো সুযোগ-সুবিধা ব্যবহারে র‌্যাব আরও কার্যকরী ভূমিকা পালন করবে। র‌্যাব দাফতরিক কাজ, প্রাইভেট কাজ, গুরুত্বপূর্ণ নথি, তথ্য সংরক্ষণে সক্ষমতা আরও বৃদ্ধি পাবে। পুলিশের ভারপ্রাপ্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী বলেন, র‍্যাবের প্রযুক্তিগত যে আধুনিকায়ন হচ্ছে, এর ভাল দিকটা নিয়ে সোসাইটিকে দিতে পারব, দেশকে দিতে পারব এই প্রত্যাশা করছি। বক্তব্যে মধ্যপ্রাচ্যে আমেরিকার আগ্রাসন ভুল তথ্যে হয়েছিল বলে তুলে ধরেন তিনি। মইনুর রহমান বলেন, আমি এই কথা বললাম কারণ, তথ্যের যদি ভুল ব্যাখ্যা হয় তাহলে খারাপটাই আমরা পাব ভালটা নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App