গোবিন্দগঞ্জে দোকানে আগুন, মালিকের দাবি নাশকতা

আগের সংবাদ

বলিউডে ইয়োহানির ‘মানিকে মাগে হিতে’র হিন্দি ভার্সন

পরের সংবাদ

সাম্প্রদায়িক হামলা

লন্ডন দূতাবাসের সামনে আমরণ অনশন (ভিডিও)

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ৫:৪০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ৮:০৭ অপরাহ্ণ

বাংলাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে লন্ডন দূতাবাসের সামনে অবস্থান নিয়েছেন লন্ডনের প্রবাসী বাংলাদেশিরা। মঙ্গলবার (১৯ অক্টোবর) সকাল ৬টায় পাঁচ দফা দাবিতে আমরণ অনশন শুরু করেন মুভমেন্টের সভাপতি ও লন্ডন রেডব্রিজ কাউন্সিলের লেবার দলীয় কাউন্সিলর পুষ্পিতা গুপ্ত। এসময় তাদের হাতে লিফলেট, প্ল্যাকার্ড, পোস্টার দেখা যায়। সময়ের সঙ্গে সঙ্গে অনশনে মানুষের ভিড় বাড়তে শুরু করে।

পাঁচ দফা দাবিগুলো হলো, হিন্দুদের বছরের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব উদযাপনের সময় হিন্দুদের রক্ষা না করার জন্য বাংলাদেশ সরকারের নিকট থেকে অনতিবিলম্বে ক্ষমা প্রার্থনা করতে হবে; সমস্ত হিন্দু উৎসব, জীবন ও সম্পদের সুরক্ষার জন্য পুলিশ এবং প্রশাসনের কাছ থেকে জবাবদিহিতা ও ত্বরিত পদক্ষেপ নিতে হবে; গত সপ্তাহে সংগঠিত নৃশংসতার শিকার মানুষদের সুষ্ঠু বিচার নিশ্চিত এবং উপযুক্ত ক্ষতিপূরণ, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রয়োগ এবং সকল অপরাধীদের বিচার, তাদের অপরাধকে এক ধরনের উগ্রবাদী সন্ত্রাস হিসেবে বিবেচনা করা এবং সহিংসতায় নিহতদের প্রতি দুঃখ প্রকাশ ও সংহতি প্রকাশের জন্য হাইকমিশন প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনির্মিত রাখতে হবে।

এছাড়াও ভবিষ্যতের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করে হিন্দুদের বিরুদ্ধে ছদ্ম ব্লাসফেমি আইনের প্রথা বন্ধ কারারও দাবি জানান তারা। একটি সহনশীল ও উদার তরুণ প্রজন্ম তৈরির জন্য প্রতিটি স্তরে শিক্ষা পাঠ্যক্রম ধর্মনিরপেক্ষ ও মানবিক দর্শনের আলোকে সংস্কার করাসহ রাষ্ট্রের ধর্মনিরপেক্ষ চরিত্রকে ১৯৭২ সালের সংবিধানের পুর্ণাঙ্গ পুন:প্রতিষ্ঠার মাধ্যমে শক্তিশালী করতে হবে। সকল ধর্মীয় সংখ্যালঘুদের মত প্রকাশের স্বাধীনতা এবং তাদের নিজস্ব ধর্ম পালনের অধিকার দিতে হবে।

প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে সেকুলার মুভম্যান্টের সভাপতি ও লন্ডন রেডব্রিজ কাউন্সিলের লেবার দলীয় কাউন্সিলর পুষ্পিতা গুপ্ত। ছবি: ভোরের কাগজ

সেকুলার মুভম্যান্টের সভাপতি ও লন্ডন রেডব্রিজ কাউন্সিলের লেবার দলীয় কাউন্সিলর পুষ্পিতা গুপ্ত বলেন, আগে আমাদের পাঁচটি দাবি মেনে নেওয়া হোক। ততক্ষণ আমরা এখানে অবস্থান নেব। তারপর আমরা বাকিটা ভাববো। অতীতে বিচারহীনতার সংস্কৃতি দেখেছি আমরা। আমাদের দাবি আমরা যে যেখানে আছি সবাই যেন সবার পাশে থাকি। প্রধানমন্ত্রী যেন আমাদের সেই সুরক্ষা দেন। আমরা এবার প্রকাশ্যে অপরাধীদের সুষ্ঠু বিচার চাই।

তিনি এসময় আরও বলেন, আমাদের দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দিতে হবে। সবার সুরক্ষার নিশ্চয়তা দিতে হবে।

এসময় বাংলাদেশের দূতাবাসের মিনিস্টার কনস্যুলার মো. মঈন খান তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন। তিনি বলেন, যারা এ সহিংসতা করেছেন তারা চায় আমরা এবং আপনারা মুখোমুখি দাঁড়াই। আমাদের সম্পর্কে অবনতি টেনে আনতে তারা এসব করছে। আপনাদের মতো বাংলাদেশে আমাদেরও স্বজন আছে, দাদা, দিদি আছে। আমারও হৃদয় পুড়ছে। আমিও বাংলাদেশেরই একজন। আমাদের সংবিধানও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে।

তিনি আরও বলেন, বাংলাদেশে এখন সবকিছু নিয়ন্ত্রণে আছে। সরকার ব্যবস্থা নিচ্ছে। আপনাদের পাঁচ দফা দাবি আমরা শুনেছি। হাই কমিশনারের কাছে আমরা দাবিগুলো উপস্থাপন করব।

অনশনরত একজন বলেন, আমরা সবাই দেশের বাইরে থাকি আপনজনদের ছেড়ে। তারপর এমন ঘটনা আমাদের অনেক চিন্তিত করে তুলে। আমরা চাই আগের মতো হিন্দু মুসলিম পাশাপাশি থেকে কাজ করবে।

এসময় প্রবাসী বাঙালিদের মধ্যে সুশান্ত দাস গুপ্ত, জুয়েল রাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

ভিডিও: https://www.facebook.com/bhorerkagoj.live/videos/1986085938232169

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়