মুন্সিগঞ্জের শ্রীনগরে মা-মেয়ে অগ্নিদগ্ধ, ছেলের মৃত্যু

আগের সংবাদ

সাম্প্রদায়িক বিষদাঁত ভেঙে দেওয়া পর্যন্ত মাঠে থাকবে আওয়ামী লীগ

পরের সংবাদ

নাইজেরিয়ায় বন্দুকধারীদের হামলায় নিহত ৪৩

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০৩ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৯, ২০২১ , ১২:০৩ অপরাহ্ণ

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় সোকোটো প্রদেশে বন্দুকধারীদের গুলিতে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। সোমবার (১৮ অক্টোবর) ওই প্রদেশের গভর্নরের কার্যালয়ের এক বিবৃতিতে এ খবর জানানো হয়েছে। খবর রয়টার্সের।

বিবৃতিতে গভর্নর আমিনু ওয়াজিরি টামবুওয়াল বলেন, প্রদেশের গোরেনিও অঞ্চলের একটি হাটে রোববার হামলা শুরু করে সোমবার সকাল পর্যন্ত তাণ্ডব চালায় দুর্বৃত্তরা।

স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী ইলিয়াসু আব্বা জানান, গোরোনিও জেনারেল হাসপাতালের মরচুয়ারিতে ৬০টি লাশ ছিল আর অন্যরা পালানোর সময় আহত হলেও বেঁচে গেছে। হাটে উপস্থিত ক্রেতা ও বিক্রেতাদের জিম্মি করে রাখে বন্দুকধারীরা।

তিনি আরও জানান, দুর্বৃত্তরা চারদিক থেকে ঘিরে ধরে হাটে থাকা লোকজনকে লক্ষ্য করে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। হাটের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ তাদের বাধা দেওয়ার চেষ্টা করলেও দুর্বৃত্তরা সংখ্যায় বেশি হওয়ায় তারা পেরে ওঠেনি।

এ প্রসঙ্গে সেখানে দায়িত্বে থাকা এক পুলিশ কর্মকর্তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি সাড়া দেননি।

কয়েক বছর ধরে বন্দুকধারীরা নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বহু লোককে হত্যা করে আসছে এবং মুক্তিপণের জন্য শত শত মানুষকে অপহরণ করছে। এতে ওই অঞ্চলে দেখা দিয়েছে নিরাপত্তা সংকট। সংকট নিরসনে ওই অঞ্চলের টেলিযোগাযোগ ব্যবস্থা বন্ধ করে সামরিক অভিযান শুরু করে সরকার, পুলিশী তৎপরতাও বাড়ানো হয়।

চলতি বছরের সেপ্টেম্বরের প্রথম দিকে পুরো জামফারা রাজ্যে সব ধরনের টেলিফোন ও ইন্টারনেট সেবা বন্ধ করে রাখার নির্দেশ দেয় সরকার। এরপর কাটসিনা, সোকোটো ও কাদুনা রাজ্যে সামরিক অভিযান জোরদার হলে রাজ্যগুলোর কয়েকটি অংশেও একই নির্দেশনা জারি করে সরকার।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়