×

আন্তর্জাতিক

৫ হাজারের বেশি বন্দিকে মুক্তি দেবে মিয়ানমার জান্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ০৭:১৮ পিএম

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের প্রতিবাদ করতে গিয়ে আটক পাঁচ হাজারের বেশি নাগরিককে মুক্তি দেবে জান্তা সরকার। সোমবার (১৮ অক্টোবর) জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইয়িং এ ঘোষণা দেন। খবর এনডিটিভির

চলতি বছরের ফেব্রুয়ারিতে বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে শাসন ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী। এর থেকে শুরু হয় দেশব্যাপী তুমুল আন্দোলন।

অক্টোবরে থাজিংইউত উৎসব উপলক্ষে তাদের মুক্তি দেওয়া হবে। আসন্ন দক্ষিণ-পূর্ব এশিয়া জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে অংশগ্রহণে দাওয়াত না দেওয়ার দিন কয়েক পরই এ পদক্ষেপ নিচ্ছেন জান্তাপ্রধান।

নির্বাচিত এনএলডি সরকারকে উৎখাত করার পর থেকেই দেশটির নাগরিকরা প্রতিবাদ বিক্ষোভ রাজপথে নামে। স্থানীয় পর্যবেক্ষক গ্রুপগুলো জানিয়েছে, এ পর্যন্ত এগারশ’ সাধারণ মানুষ পুলিশ ও নিরাপত্তা রক্ষীদের গুলিতে প্রাণ হারিয়েছেন। আটক হয়েছেন আট হাজারের বেশি মানুষ। অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন পলিটিক্যাল প্রিজনার্স জানিয়েছে, সারাদেশে বর্তমানে সাত হাজার ৩০০ এর বেশি মানুষ কারাগারে রয়েছেন।

অবশ্য জুলাইয়ের পর থেকেই আটকদের মুক্তি দিতে শুরু করে জান্তা সরকার। এ পর্যন্ত দুই হাজারের বেশি মানুষকে ছেড়ে দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App