×

জাতীয়

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ঢাবিতে মশাল মিছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ০৯:৫৮ পিএম

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ঢাবিতে মশাল মিছিল

মন্দিরে মণ্ডপে সাম্প্রদায়িক হামলার প্রদিবাদে সেমাবার সন্ধ্যায় রাজধানীর শাহবাগে টিএসসি চত্বরে মোমবাতি প্রজ্জ্বালন করে ছাত্র অধিকার পরিষদ। ছবি: ভোরের কাগজ

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে মশাল মিছিল করেছে কয়েকটি সংগঠন। সোমবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় এ মশাল মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় টিএসসি চত্বরে মোমবাতি প্রজ্জ্বালনও করা হয়।

শাহবাগ থেকে একটি মশাল মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা প্রদক্ষিণ করে 'নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ'। গণজাগরণ মঞ্চের সংগঠকরা এ কর্মসূচির আয়োজন করেন।

সন্ধ্যা ৭টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি থেকে আরেকটি মশাল মিছিল বের হয়। 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী'দের ব্যানারে এই মিছিলটির নেতৃত্বে দেন ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত।

মিছিল শেষে সাম্প্রদায়িক হামলার সঙ্গে জড়িতদের দ্রুত সময়ে গ্রেপ্তারের দাবি জানিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি চাওয়া হয়। হামলাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবিতে আগামী ১৯ এবং ২০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কালো ব্যাজ ধারণ কর্মসূচির ঘোষণা দেন ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত।

তিনি জানান, সাম্প্রদায়িকতার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য এবং অপরাজেয় বাংলা ভাস্কর্যের মুখে কালো পতাকা বেঁধে প্রতিবাদ জানানো হবে।

এ ছাড়াও, সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য থেকে আলোর মিছিল বের করে ছাত্র অধিকার পরিষদ। পরে এ মিছিল কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ সময় তারা সাম্প্রদায়িকতার বিচার বিভাগীয় তদন্ত, হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, সংখ্যালঘুদের নিরাপত্তা দাবি পেশ করে। ছাত্র অধিকার পরিষদ টিএসসিতে সন্ধ্যায় প্রতিবাদী মোমবাতি প্রজ্জ্বালন করে মিছিল করে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা বলেন, আওয়ামী লীগ অসাম্প্রদায়িক সংগঠন বলে দাবি করলেও তাদের শাসনামলে হিন্দু সম্প্রদায়ের ওপর যে ন্যক্কারজনক হামলা হয়েছে তা স্বাধীনতার পঞ্চাশ বছরেও ঘটেনি।

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সন্ধ্যায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বামপন্থী আটটি সংগঠনের উদ্যোগে 'ছাত্র-জনতার' ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App