×

খেলা

লঙ্কানদের ৯৭ রানের টার্গেট দিল নামিবিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ১০:০৮ পিএম

লঙ্কানদের ৯৭ রানের টার্গেট দিল নামিবিয়া

শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে সোমবার নামিবিয়ার জেন গ্রিনকে সাজঘরে ফিরিয়ে লঙ্কান স্পিনার মাহেশ থিকসানার দুই হাত উচু করে আনন্দ উদযাপন। ছবি: ইন্টারনেট

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ‘এ’ তে নিজেদের প্রথম ম্যাচে আবুধাবির শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে আফ্রিকার দেশ নামিবিয়ার বিপক্ষে সোমবার ১৮ অক্টোবর খেলতে নামে শ্রীলঙ্কা। ম্যাচটিতে টসে জিতে নামিবিয়াকে ব্যাটিংয়ে পাঠান লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। তবে শুরু থেকেইে শ্রীলঙ্কার বোলারদের তোপের মুখে পরে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে আসা নামিবিয়া। তারা ১৯.৩ ওভারে মাত্র ৯৬ রান করতে সমর্থ হয়। নামিবিয়ার হয়ে দুই অঙ্কের ঘর ছুঁতে সমর্থ হন মাত্র তিনজন ব্যাটসম্যান। দলের হয়ে সর্বোচ্চ ২৯ রান করে ক্রেইগ উইলিয়ামস। দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন জেরহার্ড এরাসমুস। আর তৃতীয় ব্যাটসম্যান হিসেবে দুই অঙ্কের ঘর ছুঁতে সমর্থ হন জে স্মিথ। তিনি করেন ১২ রান। অপরদিকে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট তুলে নেন মাহেস থাকসেনা। দুটি করে উইকেট পান লাহিরু কুমারা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

শ্রীলঙ্কার বিপক্ষে নামিবিয়া খুব বেশি দূর আগাতে পারবে না, এটি বলা হয়েছিল দুই দল মাঠে নামার আগেই। তবে আশা বলে একটা কথা আছে। সেই ভালো করার আশা নিয়েই লঙ্কানদের মোকাবেলা করতে নামে মধ্য আফ্রিকার দেশটি। তবে তরুণ ও অভিজ্ঞদের সমন্বয়ে গড়া লঙ্কানদের বিপক্ষে কোন প্রতিরোধ গড়তে পারেনি নামিবিয়া। এবারের বিশ্বকাপে শ্রীলঙ্কা দল বানিয়েছে বোলিং নির্ভর। আর প্রথম ম্যাচে তাদের বোলাররা নিজেদের কাজটি বেশ ভালোভাবেই সেরেছে।

নামিবিয়ার হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে নামেন স্টেফান বার্ড ও জেন গ্রিন। টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ রান পূর্ণ করতে ৪ রান করতে হবে এমন পরিসংখ্যান নিয়ে খেলতে নেমে ওপেনার বার্ড ১১ বল খেলে ৭ রান করে আউট হন। তাকে আউট করেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। শুরুতেই চাপে পরে যাওয়া নামিবিয়া লঙ্কান বোলারদের উপর কিছুতেই কতৃত্ব স্থাপন করতে পারেনি। দলীয় ২৯ রানের মাথায় অপর ওপেনার জেন গ্রিন মাহেলা থিকসেনার বলে ক্যাচ আউট হন। নামিবিয়া পাওয়ার প্লেতে মাত্র ৩০ রান করতে সমর্থ হয়। শুরু থেকেই ব্যাটিংয়ে ধুঁকতে থাকা দেশটি আর ঘুরে দাঁড়াতে পারেনি। যদিও তিন ও চার নাম্বারে ব্যাট করতে নামা ক্রেইগ উইলিয়ামস ও জেরহার্ড এরাসমুস মিলে কিছুটা প্রতিরোধ গড়ার চেস্টা করেন। তবে তারা শুধু উইকেটব বাঁচিয়ে রাখতেই সমর্থ হন। অবশেষে দলীয় ৬৮ রানে এরাসমুস ১৯ বল খেলে ২০ রান করে লাহিরু কুমারার বলে আউট হন। তিনি আউট হওয়ার পর এক প্রান্ত আগলে রাখার চেস্টা করেন ক্রেইগ উইলিয়ামস। কিন্তু তাকেও বেশিক্ষণ আর ক্রিজে থাকতে দেননি হাসারাঙ্গা। দলীয় ৭৩ ও ব্যক্তিগত ২৯ (৩৬) রান করে বিদায় নেন উইলিয়ামস।

নামিবিয়া তাদের প্রথম চারটি উইকেট হারায় ৭৩ রানে। এরপর তাদের বাকি ছয়টি উইকেটের পতন ঘটে ২২ রানে। ফলে ১০০ রানও পার করতে পারেনি নামিবিয়া। দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা ডেভিড উইসি এবারের বিশ্বকাপে খেলছেন নামিবিয়ার হয়ে। তিনি ব্যাট হাতে ৭ বল খেলে ৬ রান করে আউট হয়ে যান। এরপর ব্যাট করতে নামা জেন ফ্রাইলিঙ্ক ২ (৪), নিকোল লফটি ৩ (৬), রুবেন ট্রাম্পেলমেন ১ (৩), পিকি ইয়া ফ্রান্স ১ (২) রান করেন। অপর ব্যাটসম্যান বার্নার্ড স্কোলজ ২ বল খেলে কোন রান করার আগে রান আউট হয়ে সাজঘরে ফেরেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App