×

জাতীয়

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২১, ০৯:০৩ এএম

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ আর নেই

প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ। ফাইল ছবি

রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী স্বামী অমেয়ানন্দ আর নেই। তার বয়স হয়েছিল ৯০ বছর। রবিবার (১৭ অক্টোবর) রাতে রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। একটি বিজ্ঞপ্তি জারি করে মঠের এ খবর জানানো হয়েছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রামকৃষ্ণ মঠের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত বেলুড় মঠে প্রয়াত মহারাজকে শ্রদ্ধা জানাতে পারবেন তার ভক্ত ও অনুগামীরা। সোমবার রাত ৯টায় বেলুড়েই তার শেষকৃত্য শুরু হবে। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রসঙ্গত, জয়রামবাটি মাতৃমন্দির এবং ঢাকায় রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ হিসেবেও দায়িত্ব সামলেছেন স্বামী অমেয়ানন্দ।

সোমবার রাতে একটি শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রবীণ সন্ন্যাসী এবং রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার প্রাক্তন অধ্যক্ষ স্বামী অমেয়ানন্দজি মহারাজের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি।’ নিজের শোকবার্তায় এই সন্ন্যাসীর কর্মজীবনের কথাও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, স্বামী অমেয়ানন্দজি রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে গিয়েছেন। তিনি ২০১১ সালে রামকৃষ্ণ মঠ ও মিশন, ঢাকার অধ্যক্ষ পদের দায়িত্বভার গ্রহণ করেন। তাঁর কর্ম ও শিক্ষা মঠ ও মিশনের অনুগামীদের কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর প্রয়াণে আধ্যাত্মিক জগতে এক শূন্যতার সৃষ্টি হল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App