×

ক্রিকেট

জয়ের জন্য বাংলাদেশের চাই ১৪১ রান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ০৯:৪৯ পিএম

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে রবিবার (১৭ অক্টোবর) স্কটল্যান্ডকে অল্প রানে বেঁধে দিতে পারেনি টাইগাররা। ওমানের মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে খেলতে নামে দুই দেশ। বাংলাদেশি বোলারদের তোপে পরে ৯ উইকেট হারিয়ে ১৪০ রান করতে সমর্থ হয় স্কটিশরা। এ ম্যাচে জিততে হলে টাইগারদের করতে হবে ১৪১ রান। ম্যাচটিতে টসে জেতেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। টসে জিতে তিনি স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কয়েতজারকে ব্যাটিং করার আমন্ত্রণ জানান।

ম্যাচটিতে বাংলাদেশের হয়ে সব্বের্চ্চ ৩ উইকেট তুলে নেন মেহেদী হাসান। ২টি করে উইকেট তুলে নেন সাকিব এবং মোস্তাফিজ। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী হওয়ার নতুন রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান। তিনি চার ওভার বল করে মাত্র ১৭ রান খরচায় দুটি উইকেট তুলে নেন।

এতদিন সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা। দুটি উইকেট শিকার করলেই মালিঙ্গাকে টপকে সর্বোচ্চ উইকেটশিকারী হবেন। এমন পরিসংখ্যান নিয়ে খেলতে নেমে ম্যাচের এগারোতম ও নিজের দ্বিতীয় ওভারে রিচি বেরিংটন ও মাইকেল লিসাককে আউট করেন সাকিব। বর্তমানে টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের উইকেট সংখ্যা ১০৮টি। অপরদিকে লাসিথ মালিঙ্গার উইকেট ১০৭টি।

ম্যাচটিতে প্রথমেই বিপদে পরে যায় স্কটল্যান্ড। বাংলাদেশের বোলারদের চাপের মুখে পরে তারা। যেখানে পাওয়ার প্লেতে রানের ফোয়ারা ছোটার কথা ছিল সেখানে তারা রানই করতে পারেনি। অধিনায়ক কোয়েতজার ৭ বল খেলে কোন রান করার আগে মোহাম্মদ সাইফউদ্দিনের বলে আউট হন। এরপর জর্জ মুনসি ও ম্যাথু ক্রস মিলে ৪০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। এই পার্টনারশিপ ভাঙেন স্পিনার মেহেদি হাসান। তিনি ক্রসকে এলবিডব্লিউ আউট করে দেন।

এরপর মুনসিকে করেন বোল্ড। তখনই বড় চাপে পরে যায় স্কটল্যান্ড। সাকিব তখন নিজের দ্বিতীয় ওভারে দুটি উইকেট তুলে নিয়ে তাদেরকে আরো চেপে ধরতে সমর্থ হন। বেরিংটনকে ২ ও লিসাককে ০ রানে ফেরান সাকিব। এরপর ম্যাকলিউডকে ৫ রানে মেহেদি ফেরালে মাত্র ৫৩ রানেই ছয় উইকেট পরে যায় স্কটল্যান্ডের। শেষের দিকে স্কটল্যান্ড আরেকটি পার্টনারশিপ গড়তে সমর্থ হয় ক্রিস গ্রেভাস ও মার্ক ওয়েট মিলে টানেন দলকে। তবে ওয়েট ১৭ বলে ২২ রান করে তাসকিনের বলে ক্যাচ আউট হন। কিন্তু একপ্রান্ত আগলে রাখেন গ্রেভাস। তিনি শেষ পর্যন্ত ২৮ বলে ৪৫ রান করে মোস্তাফিজের বলে ক্যাট আউট হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App