×

জাতীয়

কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত বিচার করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ০২:৫৯ পিএম

কোনো কারণ ছাড়া পূজামণ্ডপগুলোতে শুধু শুধু অস্থিরতা সৃষ্টি হয়নি। এর পেছনে নিশ্চয় কোনো কারণ আছে। রোববার (১৭ অক্টোবর) বেলা ১২টার দিকে মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেছেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় কুমিল্লার পূজামণ্ডপে হামলার জের ধরে চাঁদপুরের হাজীগঞ্জ ও নোয়াখালীতে যে হামলা হয়েছে তার জন্য দুঃখ প্রকাশ করেন আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, উদ্দেশ্যপ্রণোদিত হয়েই অস্থিরতা সৃষ্টি করা হচ্ছে। যারা এর সঙ্গে জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে অবস্থান করে কেউ কলকাঠি নাড়ছে কি না সেটিও তদন্তের মাধ্যমে বের করা হবে। এরই মধ্যে কুমিল্লার ঘটনায় সন্দেহভাজন দুই-তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে। প্রকৃত দোষীদেরও খুঁজে বের করা হবে।

সাংবাদিকদের তিনি বলেন, যেভাবে এগোচ্ছি তাতে প্রকৃত জড়িতদের দ্রুত গ্রেপ্তার করতে পারবো।

এর আগে চট্টগ্রামের জে এম সেন হলে পূজামণ্ডপে হামলার ঘটনায় অন্তত ৬০০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। শনিবার (১৬ অক্টোবর) সকালে কোতোয়ালী থানার এসআই আকাশ মাহমুদ ফরিদ বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

ওই মামলায় এজাহারনামীয় ৮৪ জনের পাশাপাশি অজ্ঞাত আরও ৫০০ জনকে আসামি করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে সরকারি কাজে বাধা, পুলিশের ওপর হামলা, ভাঙচুর ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

শুক্রবার (১৫ অক্টোবর) দুপুরে জুমার নামাজের পর চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ থেকে বের হয়ে কিছু মুসল্লি পাশের জে এম সেন হলের পূজামণ্ডপের গেট ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করে। এ সময় ব্যানার ছেঁড়ার পাশাপাশি প্রতিমাকে লক্ষ্য করে ঢিল নিক্ষেপ করা হয় বলেও অভিযোগ করেছে পূজা কমিটি।

এর প্রতিবাদে পূজা উদযাপন পরিষদ প্রায় সাড়ে তিন ঘণ্টা প্রতিমা বিসর্জন বন্ধ রাখার পর প্রশাসনের আশ্বাসে সন্ধ্যা থেকে বিসর্জন দেওয়া শুরু করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App