×

আন্তর্জাতিক

এমপিদের নিরাপত্তা বাড়াচ্ছে যুক্তরাজ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২১, ১০:৪৩ পিএম

এমপিদের নিরাপত্তা বাড়াচ্ছে যুক্তরাজ্য

প্রতীকী ছবি

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এক এমপিকে হত্যার ঘটনার পর অন্যান্য এমপিদের নিরাপত্তা বাড়ানো হচ্ছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রোববার জানিয়েছেন, এমপিদের নিরাপত্তা বাড়ানো হবে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার পূর্ব লন্ডনের বেলফায়ার মেথডিস্ট গির্জায় ডেভিড অ্যামসকে হত্যা করা হয়। একের পর এক ছুরিকাঘাতে নিহত হন তিনি। যুক্তরাজ্যে গত পাঁচ বছরের মধ্যে এ নিয়ে দু’জন সংসদ সদস্য হামলার শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। অ্যামস নিহত হওয়ার পর দেশটির রাজনীতিবিদদের নিরাপত্তা ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হচ্ছে।

৬৯ বছর বয়সী ডেভিড অ্যামস দেশটির সাউথেন্ড ওয়েস্টের সংসদ সদস্য ছিলেন। বেলফায়ার মেথোডিস্ট গির্জায় নির্বাচনী দলের সঙ্গে দেখা করার সময় তার ওপর হামলা চালানো হয়। অ্যামসের হত্যাকাণ্ডের পর থেকেই এমপিরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এর আগে ব্রেক্সিট নিয়ে এক গণভোটের সময় লেবার পার্টির এমপি জো কক্স একই ধরনের হামলার শিকার হন।

এক বিবৃতিতে ডেভিড অ্যামসের হত্যার ঘটনাকে ‘সন্ত্রাসী কাণ্ড’ বলে উল্লেখ করেছে দেশটির পুলিশ। এর সঙ্গে ইসলামি চরমপন্থার যোগসূত্র থাকতে পারে বলেও দাবি করেছেন তারা। তদন্তের অংশ হিসেবে পুলিশ লন্ডনের দুটি ঠিকানায় তল্লাশি চালাচ্ছে এবং এই প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানানো হয়েছে। পুলিশের ধারণা, গ্রেফতার হওয়া ব্যক্তি একাই এই হত্যাকাণ্ড ঘটিয়েছেন।

ডেভিড অ্যামসকে হত্যার পর আইন প্রণেতাদের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। তিনি স্কাই নিউজকে বলেন, এমপিদের নিরাপত্তা ব্যবস্থায় আমাদের যে কোনো সীমাবদ্ধতা খুঁজে বের করে তা ঠিক করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App