রাজ-শিল্পার নামে মামলা করলেন শার্লিন

আগের সংবাদ

স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা দিতে হলে ঢুকছেন শিক্ষার্থীরা

পরের সংবাদ

বিশ্বের সবচেয়ে ছোট কার্যকরী রিভলবার

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:৪৬ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:৫৬ অপরাহ্ণ

বিশ্বের সবচেয়ে ছোট কিন্তু কার্যকরী রিভলবারের নাম শুনতে চান? সুইস মিনি গান হচ্ছে বিশ্বের সবচেয়ে ছোট রিভলবার। এটি কার্যকরী রিভলবারও। বিশ্ব রেকর্ড অর্জনকারী এই রিভলবার পাঁচ দশমিক পাঁচ সেন্টিমিটার দীর্ঘ, তিন দশমিক পাঁচ সেন্টিমিটার লম্বা, এক সেন্টিমিটার প্রশস্ত। এর ওজন ১৯ দশমিক আট গ্রাম। খবর অডিটিসেন্ট্রালের

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশগুলোতে এই রিভলবার আমদানি অবৈধ ঘোষণার কারণে এর সম্পর্কে কিছু মিথ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে একটি মিথ হলো ছোট রিভলবারগুলো দিয়ে গুরুতর জখম করা যায়। অথচ এটি ভুল ধারণা।

রিভলবারের মডেল। ছবি : সংগৃহীত

সুইস রিভলবারের ওয়েবসাইটে উল্লেখ করা হয়, যেসব সাংবাদিক আমাদের অস্ত্র সম্পর্কে লেখালেখি করতে আগ্রহী, তাদের জন্য এ লেখা। আমাদের শক্তিশালী রিভলবার, পিস্তল কিংবা বন্দুকের মাধ্যমে ১০ বারের বেশি গুলি করা যায়। এ অস্ত্রগুলো বিশ্বের অনেক দেশে অবাধে বিক্রি হচ্ছে।

ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ স্টিভেন হোওয়ার্ড একবার বিজনেস ইনসাইডারকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, তত্ত্বগতভাবে মনে করা হয় বিশ্বের সবচেয়ে ছোট রিভলবার দিয়ে সহজেই মানুষ হত্যা করা যায়। প্রায়োগিক অর্থে নিখুঁত নিশানা না থাকলে সেটি সহজ নয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়