আসিয়ানের সম্মেলন থেকে বাদ মিয়ানমারের জান্তা প্রধান

আগের সংবাদ

টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু আজ

পরের সংবাদ

নেপালের স্বপ্ন ভেঙে অষ্টমবার সাফ শিরোপা জিতল ভারত

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:২১ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:৩৭ পূর্বাহ্ণ

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে শনিবার রাতে নেপালকে ৩-০ গোলে হারিয়ে অষ্টম শিরোপা জিতে নিয়েছে ভারত। প্রথমবার ফাইনালে শিরোপা জিততে ব্যর্থ হয় নেপাল। এই টুর্নামেন্টে অসাধারণ খেলেছেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। পাঁচ ম্যাচে পাঁচ গোল করেছেন। শিরোপার সঙ্গে সুনীল ছেত্রী একাই জিতে নিয়েছেন ৩টি পুরস্কার। ফাইনালে ম্যাচ সেরা, ৫ ম্যাচে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী টুর্নামেন্টের গোলের শুরু করেছিলেন বাংলাদেশের বিপক্ষে। শ্রীলঙ্কার বিপক্ষে সুনীল গোল পায়নি ভারতও জিততে পারেনি। নেপালের বিপক্ষে একমাত্র জয়সূচক গোল করে পেলেকে স্পর্শ করেন। এরপর স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে জোড়া গোল করে পেলেকে অতিক্রম করেন। গতকাল ফাইনালে এক গোল করে লিওনেল মেসির জাতীয় দলের হয়ে ৮০ গোলের কীর্তি স্পর্শ করেছেন। সুনীল দক্ষিণ এশিয়ার ফুটবলার হয়েও নিজেকে ভিন্ন উচ্চতায় নিয়ে গেছেন। বৃষ্টিতে স্বাভাবিক খেলাটা খেলতে বেশ বেগই পেতে হচ্ছে দুই দলকে। নেপালের অভিজ্ঞ গোলরক্ষক কিরণ লিম্বুই যেমন, ভেজা মাঠে শট নিতে গিয়ে পিছলে পড়লেন তিনবার, বলের গ্রিপ নিতেও সমস্যায় পড়েছেন বারকয়েক।

তবে প্রথমার্ধের সবচেয়ে বড় সুযোগটা এসেছিল ভারতের কাছে। অধিনায়ক সুনীল ছেত্রী ৪০ মিনিটে দারুণ সুযোগটা যদি মিস না করতেন, তাহলে হয়তো প্রথমার্ধে এগিয়েই যেত নীল বাঘরা। বাঁ প্রান্ত থেকে পাওয়া ক্রসটা তিনি পেয়ে যান অরক্ষিত গোল পোস্টের সামনে। তার করা সেই হেডার চলে যায় পোস্টের উপর দিয়ে। ফলে প্রথমার্ধ শেষ হয় গোলহীনভাবেই।

যোগ্যতর দল হিসেবে শিরোপা জিতেছে ভারত পুরো ম্যাচে নিজেদের আধিপত্য ধরে রেখে খেলেছে সুনীল ছেত্রীরা। প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে ফরমেশন পরিবর্তন করে ফায়দা লুটে নেন ভারতীয় কোচ। ৪৮ থেকে ৫০ এই দুই মিনিটের ঝড়ে নেপালের প্রথম সাফ শিরোপার স্বপ্ন ভেঙে যায়। ৪৮ মিনিট ডানপ্রান্ত থেকে মানবীর সিংয়ের ক্রস অধিনায়ক সুনীল ছেত্রীর হেডে জালে জড়ালে ১-০ গোলে এগিয়ে যায় ভারত। ৫০ মিনিটে ব্যবধান ২-০ করেন সুরেশ সিং। এবার স্কয়ার পাসে বক্সের মধ্যে ফ্রি বল পান সুরেশ সিং। আড়াআড়ি শটে গোলরক্ষক কিরণ লিম্বুকে পরাস্ত করেন। দুই গোলে পিছিয়ে পড়ে নেপাল গোল পরিশোধের চেষ্টা করে। তবে ভাগ্য তাদের সহায়তা করেনি তেমন। নেপালের আক্রমণ ক্রসবারে লেগে ফেরত আসে। শেষ মুহূর্তে নেপালের কফিনে সাহাল আব্দুল সামাদ শেষ পেরেকটা ঠোকেন। ফলে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

বল পজেশন ও আক্রমণে ভারত এগিয়ে থাকলেও ম্যাচে গোলের সুযোগ বেশি পেয়েছে নেপাল। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল পায়নি নেপাল। নেপালের মিডফিল্ডারদের ভুল পাসে ভারত কয়েকবার গোলের সুযোগে পেলেও কাজে লাগাতে ব্যর্থ হয়।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়