আজকের সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

নিকুঞ্জ থেকে আবারো চিকিৎসকের লাশ উদ্ধার

পরের সংবাদ

ইরানের সঙ্গে আলোচনাকে গুরুত্ব দিচ্ছে সৌদি আরব

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১০:৩৩ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১০:৩৪ পূর্বাহ্ণ

ইরানের সঙ্গে আলোচনাকে আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছি। শুক্রবার (১৫ অক্টোবর) তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সাউদ এ কথা বলেন। খবর ফিন্যান্সিয়াল টাইমসের

প্রিন্স ফয়সাল বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার ক্ষেত্রে ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক জোরদারের বিকল্প নেই। আলোচনায় তেহরান কর্তৃপক্ষের মধ্যে আন্তরিকতা ও সহযোগিতামূলক মনোভাব দেখা গেছে।

গত ২১ সেপ্টেম্বর ইরানের সঙ্গে সৌদি আরবের চতুর্থ দফা গোপন আলোচনা শুরু হয়। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আশা করছেন, আলোচনার মধ্য দিয়ে দুই দেশের মধ্যে অনেক সমস্যার সমাধান করা সম্ভব হবে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে গত সপ্তাহে রিয়াদে এক যৌথ সংবাদ সম্মেলনেও তিনি এ কথা বলেন।

ইরানের সঙ্গে সৌদি আরবের এ আলোচনাকে স্বাগত জানিয়েছেন জোসেফ বোরেল। তবে সৌদি পররাষ্ট্রমন্ত্রী এই আলোচনা কোথায় হয়েছে এবং এতে কারা প্রতিনিধিত্ব করেছেন সে বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানাননি।

মধ্যপ্রাচ্যের একাধিক ইস্যুতে পরস্পরবিরোধী অবস্থানে আছে এই দুই দেশ। ২০১৬ সালে সৌদি আরবে শিয়ানেতা শেখ নিমর আল নিমরসহ ৫০ জনের মৃত্যুদণ্ডের মধ্য দিয়ে এই দুই দেশের মধ্যে সম্পর্ক ছিন্ন হয়। এরপর চলতি বছরের এপ্রিলে দুই দেশের আবার আলোচনা শুরু হয়েছে।

প্রথম তিন দফা আলোচনা হয় ইরাকে। উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তার জন্য চতুর্থ দফার আলোচনাকে কূটনীতিকমহল অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়