কারা মিছিল করেছে, ভিডিও ফুটেজ আছে: তথ্যমন্ত্রী

আগের সংবাদ

নেপালের স্বপ্ন ভেঙে অষ্টমবার সাফ শিরোপা জিতল ভারত

পরের সংবাদ

আসিয়ানের সম্মেলন থেকে বাদ মিয়ানমারের জান্তা প্রধান

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ১২:১৭ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ১২:১৭ পূর্বাহ্ণ

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট অ্যাসিয়ান ন্যাশনসের (আসিয়ান) বার্ষিক শীর্ষ সম্মেলন থেকে মিয়ানমারের জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইংয়ের নাম বাদ দেওয়া হয়েছে।

শনিবার (১৬ অক্টোবর) বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মিন অং হ্লাইংয়ের পরিবর্তে এক অ-রাজনৈতিক ব্যক্তিকে আমন্ত্রণ জানাতে সম্মত হয়েছে আসিয়ানের সদস্য রাষ্ট্রগুলো।

দশ সদস্যের এই জোট সাধারণত সদস্য রাষ্ট্রগুলোর ব্যক্তিগত বিষয়ে কোনো হস্তক্ষেপ করে না। মিয়ানমারের জান্তা সরকার এই সিদ্ধান্তকে ‘হতাশাজনক’ বলে উল্লেখ করেছেন।

আসিয়ান জানিয়েছে, সেনা সরকার মিয়ানমারের রাজনৈতিক অস্থিরতা নিরসনে কোনো কার্যকর ব্যবস্থা নেয়নি।

আসিয়ান এক বিবৃতিতে বলেছে যে, গতকাল শুক্রবার পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠক ২৬ থেকে ২৮ তারিখ অনুষ্ঠিত হতে যাওয়া শীর্ষ সম্মেলনে সেনাবাহিনী মিয়ানমারের প্রতিনিধিত্ব করা উচিত কি না সে বিষয়ে ঐক্যমত্যে পৌঁছাতে পারেনি। দক্ষিণপূর্ব এশিয়ার এই জোট বলেছে, মিয়ানমারের সামরিক নেতারা সংলাপ ও দেশের পরিস্থিতি শান্ত করতে অস্বীকার করেছে।

শীর্ষ সম্মেলনের আয়োজনকারী দেশ ব্রুনাইয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের পরিস্থিতি আঞ্চলিক নিরাপত্তার পাশাপাশি আসিয়ানের ঐক্য, বিশ্বাসযোগ্যতা ও কেন্দ্রীয়করণের ওপর প্রভাব ফেলছে।

এর আগে আসিয়ান গত এপ্রিল মাসে জেনারেল মিন অং হ্লাইংকে দেশে সহিংসতা বন্ধ করে রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়ার আহ্বান জানায়। মিন অং হ্লাইং গত আগস্টে নিজেকে মিয়ানমারের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়