ফেসবুকে ভাইরাল ‘রক্তাক্ত শারদ’

আগের সংবাদ

রাজনৈতিক শক্তি নিষ্ক্রিয় কেন

পরের সংবাদ

অ্যামেসের খুনীকে সন্ত্রাসবাদ আইনে গ্রেপ্তার দেখানো হয়েছে

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১ , ৮:২১ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৭, ২০২১ , ৮:২১ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সংসদ সদস্য ডেভিড অ্যামেসের (৬৯) সন্দেহভাজন খুনীকে দেশটির সন্ত্রাসবাদ আইনে গ্রেপ্তার দেখানো হয়েছে। আগামী ২২ অক্টোবর পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদের সুযোগ পাবে পুলিশ। স্থানীয় সময় শুক্রবার (১৫ অক্টোবর) রাতে তাকে গ্রেপ্তার দেখানো হয়। খবর বিবিসির

ডেভিড অ্যামেস শুক্রবার নিজ নির্বাচনী এলাকা পূর্ব লন্ডনের পূর্বে অ্যাসেক্সের লে-অন-সিতে ছুরিকাঘাতে গুরুতর জখম হন। পরবর্তীতে তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। ঘটনাস্থল থেকেই ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তার নাম আলী হারবি আলী বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে। ২৫ বছর বয়সী এই যুবক সোমালীয় বংশোদ্ভূত ব্রিটেনের নাগরিক। প্রাথমিকভাবে তাকে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সন্দেহে আটক করা হয়েছিল।

আলী হারবি যুক্তরাজ্যে ঝুঁকিপূর্ণ উগ্রবাদীর তালিকায় ছিলেন। কয়েক বছর আগে তাকে ‘প্রিভেন্ট’ নামে পরিচিত একটি সন্ত্রাসাবাদ প্রতিরোধী কর্মসূচিতে সুপারিশ করা হয়েছিল। লোকজনকে উগ্রবাদ থেকে দূরে রাখতে এই কর্মসূচি চালানো হয়। তবে আলী হারবি এই কর্মসূচিতে বেশি সময় ছিলেন না বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ডেভিড অ্যামেস হত্যাকাণ্ডকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে ব্রিটিশ পুলিশ। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, হত্যাকাণ্ডের সঙ্গে ইসলামপন্থী উগ্রবাদীরা জড়িত। গতকাল শনিবার তারা লন্ডনের তিনটি ঠিকানায় তল্লাশি চালিয়েছে।

শুক্রবারের হত্যাকাণ্ডের পর ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল ৬৫০ জন পার্লামেন্ট সদস্যের নিরাপত্তাব্যবস্থা পর্যালোচনার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন। হাউস অব কমনসের স্পিকার লিন্ডসে হোয়েলও পার্লামেন্ট সদস্যদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার ওপর জোর দেন।

এদিকে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিহত আইনপ্রণেতার প্রতি শ্রদ্ধা জানাতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ডেভিড অ্যামেসের আগে ২০১৬ সালে জো কক্স নামের লেবার পার্টির এক পার্লামেন্ট সদস্য নৃশংসভাবে খুন হন। তাকে গুলি করে ও ছুরিকাঘাতে হত্যা করা হয়। তার আগে ২০১০ সালে স্টিফেন টিমস নামের লেবার পার্টির একজন আইনপ্রণেতা ছুরিকাঘাতের শিকার হন। এ ছাড়া ২০০০ সালে ছুরিকাঘাতে নিহত হন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সংসদ সদস্য নাইজেল জোনসের সহকারী অ্যান্ড্রু পেনিংটন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়