×

আন্তর্জাতিক

শর্ত দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১, ০৮:৩০ এএম

শর্ত দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

৩৩ দেশের নাগরিকের ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়ার পর আগামী ৮ নভেম্বর থেকে এসব দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। শুক্রবার (১৫ অক্টোবর) এ ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস। খবর বিবিসি, সিএনবিসি, আল জাজিরা, নিউইয়র্ক টাইমস ও রয়টার্সের

হোয়াইট হাউসের অন্যতম মুখপাত্র কেভিন মুনাজ এক টুইটে বলেন, পূর্ণ ডোজ করোনার টিকা নেওয়া এবং ভ্রমণের ৭২ ঘণ্টা আগে যাদের করোনার নেগেটিভ ফল থাকবে, কেবল তারাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। এ ক্ষেত্রে কোয়ারেন্টিনে থাকার নিয়মও তুলে নিয়েছে বাইডেন প্রশাসন।

করোনার প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল দেশটি। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতেই এমন পদক্ষেপ নেওয়া হয় তখন। জনস্বাস্থ্যের বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যারা ১৪ দিন যুক্তরাজ্য, ইউরোপের একাধিক দেশ, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে ছিলেন, তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু ৮ নভেম্বর থেকে পূর্ণ ডোজ করোনার টিকা গ্রহণকারীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা থাকছে না। অন্যদিকে করোনা মোকাবিলায় বিশ্বের অন্য দেশের মতো যুক্তরাষ্ট্রেও টিকা দেওয়ার কার্যক্রম অব্যাহত রয়েছে।

এদিকে আট দেশের নাম এখনও পর্যন্ত প্রকাশ করেনি বাইডেন প্রশাসন, তবে সম্ভাব্য দেশগুলো হলো- চীন, কানাডা, মেক্সিকো, ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য ও ইউরোপের দুই দেশ।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের মধ্য দিয়ে গত বছর নেওয়া কঠোর বিধিনিষেধ আর থাকল না। হোয়াইট হাউসের এক আনুষ্ঠানিক ঘোষণাপত্রে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের তালিকায় যেসব টিকার অনুমোদন রয়েছে, শুধু সেসব টিকাগ্রহীতারাই এই নিয়মে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। জরুরি কারণে ভ্রমণের ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা, সিনোভ্যাক ও সিনোফার্মের টিকাগ্রহীতারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।

এর আগে গত মঙ্গলবার (১২ অক্টোবর) কানাডা ও ম্যাক্সিকোর সঙ্গে স্থল সীমান্ত খুলে দিয়েছি যুক্তরাষ্ট্র। তবে এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে অনুমোদিত করোনার টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকতে হবে ভ্রমণকারীদের। আর যারা করোনার টিকা নেননি, তাদের ক্ষেত্রে আগের বিধিনিষেধ বহাল থাকবে।

২০১৯ সালের ডিসেম্বরে করোনা মহামারি শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্রের সাবেক ডোনাল্ড ট্রাম্প চীনসহ কয়েকটি দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন। নিষেধাজ্ঞায় বলা হয়েছিল, জরুরি প্রয়োজন ব্যতীত এসব দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে এ ব্যাপারে পরবর্তীতে কোনো দিক-নির্দেশনা দেননি তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App