×

চিত্র বিচিত্র

প্রথম নারী নভোচারী পাঠাল চীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২১, ০৩:৫৭ পিএম

প্রথম নারী নভোচারী পাঠাল চীন

চীনের প্রথম নারী নভোচারী ওয়াং ইয়াপিং

আনুষ্ঠানিকভাবে মহাকাশ গবেষণা ও অভিযান শুরুর ২১ বছরে শুক্রবার (১৫ অক্টোবর) রাতে প্রথমবারের মতো একজন নারী নভোচারীকে পাঠিয়েছে চীন। চায়না ম্যানড স্পেস এজেন্সির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতির মাধ্যমে শুক্রবার এ খবর জানানো হয়েছে। খবর সিএনএন ও আনন্দবাজার পত্রিকার

ওই নারী নভোচারীর সঙ্গে আরও দুজন পুরুষ নভোচারী রয়েছেন। এর মধ্যেই চলতি মাসে একজন নভোচারীকে মহাকাশ স্টেশনে পাঠানো হয়েছে। জানা গেছে, পৃথিবীর কক্ষপথে বড় একটি মহাকাশ স্টেশন তৈরি করছে চীন।

চায়না ম্যানড স্পেস এজেন্সির বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার ভারতীয় সময় রাত ৯টা ৫৩ মিনিটে তিন জন নভোচারীকে নিয়ে লং মার্চ-২এফ রকেট উৎক্ষেপণ করা হয়েছে। এরপর তাদের নেওয়া হয় শেংঝৌ-১৩ নভোযানে। সেটির মাধ্যমে তারা ওই স্টেশনে পৌঁছায়। উত্তর-পশ্চিম চীনের গোবি মরুভূমির পাশে শিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকেই লং মার্চ-২এফ রকেটের উৎক্ষেপণ করা হয়।

চায়না ম্যানড স্পেস এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে তিন জন মহাকাশচারীর মধ্যে মহাকাশ স্টেশনে প্রথমবারের মতো একজন নারীকে পাঠানো হচ্ছে। সেই নারীর নাম ওয়াং ইয়াপিং। তার বয়স ৪১ বছর। তিনিই চীনের প্রথম মহিলা নভোচারী। অন্যদিকে তার দুই সঙ্গী ঝাই ঝিগাং ও ইয়ে গুয়াংফু। তাদের মধ্যে ঝাই মহাকাশযানের পাইলট।

চীনের প্রথম নারী নভোচারী ওয়াং ইয়াপিং মহাকাশ স্টেশনের বাইরেও কিছু গবেষণা করবেন বলে চায়না ম্যানড স্পেস এজেন্সির দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App