প্রতিমা বিসর্জনে দুই বাংলার হাজারো মানুষ

আগের সংবাদ

কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্তের চেষ্টা চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

পরের সংবাদ

জাতীয় জাদুঘরে বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনী

প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১ , ১০:১৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৬, ২০২১ , ১০:১৪ অপরাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘরের জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগের উদ্যোগে নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে “বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনী” শীর্ষক বিশেষ প্রদর্শনী আয়োজন করা হয়। শনিবার (১৬ অক্টোবর) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ প্রদর্শনীটি উদ্বোধন করেন। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড।

১০ দিনব্যাপী এই বিশেষ প্রদর্শনী আগামী ২৬ অক্টোবর পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এবং আগ্রহী দর্শনার্থীরা বিনা টিকিটে স্বাস্থ্যবিধি মেনে প্রতিদিন সকাল সাড়ে ১০টা মিনিট থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত প্রদর্শনীটি পরিদর্শন করতে পারবে। তবে শুক্রবারে বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে।

প্রদর্শনীতে পাট শিল্প, সূচি শিল্প, ফোক পেইন্ট, টেরাকোটা ও মাটি, রিকশা পেইন্টিং, নকশি কাথা, পাটি শিল্প, বাঁশ ও বেত শিল্প, ধাতব শিল্প, শোলা শিল্প, সিনেমা ব্যনার, কাঠের শিল্পের নানা কর্ম তুলে ধরা হয়েছে। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের সর্বস্তরের মানুষের অন্তরে চিরজাগরূক রয়েছে লোকশিল্পীদের শিল্পের ভাষায় সেটি তুলে ধরাই এই প্রদর্শনীর মূল লক্ষ্য।

আয়োজকরা মনে করছেন, স্বাধীনতার ৫০ বছরপূর্তির এই ক্ষণে ব্যতিক্রমী এই লোকশিল্প প্রদর্শনীটি সব শ্রেণির দর্শককে আকৃষ্ট করতে সক্ষম হবে। প্রদর্শনীটি পরিদর্শনের মাধ্যমে নতুন প্রজন্মের মধ্যে বাংলাদেশের লোকশিল্প এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আরও গভীরভাবে জানা ও বোঝার প্রতি আগ্রহ-সৃষ্টি হবে।
প্রদর্শনী উদ্বোধন শেষে কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘লোকগানে বঙ্গবন্ধু’ শিরোনামে এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। সঙ্গীতানুষ্ঠানে লোকগান পরিবেশন করেন আবদুল কুদ্দুস বয়াতি, শিল্পী শাহানাজ বাবু, বাউল গরীব মোক্তার এবং শিল্পী পূর্ণ চন্দ্র রায়। সংবাদবিজ্ঞপ্তি

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়