×

জাতীয়

সম্প্রসারণ হবে নেত্রকোনা-সুনামগঞ্জ রেললাইন: রেলমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ০৫:৪০ পিএম

সম্প্রসারণ হবে নেত্রকোনা-সুনামগঞ্জ রেললাইন: রেলমন্ত্রী

শুক্রবার নেত্রকোনা রেলস্টেশনে বক্তৃতা করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। ছবি: ভোরের কাগজ

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে রেলপথ উন্নয়নের ব্যাপক পরিকল্পনা নেয়া হয়েছে। ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেললাইন সম্প্রসারণের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। ভবিষ্যতে সুনমাগঞ্জ থেকে নেত্রকোনা পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হবে। এতে সিলেট ও সুনামগঞ্জসহ ভাটি অঞ্চলের বাসিন্দাদের যাতায়াত ব্যবস্থা আরও সহজ হবে।

রেলপথ মন্ত্রী আরও বলেন, বিশ্বব্যাংক, আইএমএফসহ বিভিন্ন সংস্থার প্রেসক্রিপশনের কারণে অতীতে এ দেশের সড়কপথের উন্নয়ন হলেও রেলপথে কোন পরিবর্তন আসেনি। মুক্তিযুদ্ধের সময় দেশে ৩ হাজার কিলোমিটার রেলপথ ছিল। পরবর্তীতে তা থেকে আরও ২শ কিলোমিটার কমেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশকে একটি স্বয়ংসম্পূর্ণ ও আত্মনির্ভরশীল দেশ হিসেবে গড়ে তুলতে চান। তাই তিনি রেল ও জলপথ উন্নয়নের উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যে কয়েকটি জায়গায় রেললাইন সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। ৫৬টি রেল স্টেশন আধুনিকায়ন করা হচ্ছে। ভবিষ্যতে মিটারগেজের লাইনগুলো ব্রডগেজ লাইন করা হবে।

মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির কঠোর সমালোচনা করে তিনি আরও বলেন, রাজাকার-আলবদর ও সাম্প্রদায়িক গোষ্ঠী এখনও সক্রিয়। শারদীয় দুর্গাপূজার মধ্যে তারা অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির অপচেষ্টা করছে। মানুষ শান্তিতে, স্বস্তিতে থাকুক- এটা তারা চায় না। তাই এদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ থাকতে হবে।

শুক্রবার (১৫ অক্টোবর) সকাল ১০টায় তিনি নেত্রকোনা রেলস্টেশনের প্লাটফর্ম উঁচুকরণ, স্টেশন বিল্ডিং রিনোভেশন, এক্সেস কন্ট্রোল এবং প্লাটফর্ম শেডের নির্মাণকাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বাংলাদেশ রেলওয়ের (পূর্ব) মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান, পুলিশ সুপার আকবর আলী মুন্সী, জেলা পরিষদের চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান এবং জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App