×

খেলা

রোনালদোর চোখে ব্যালন ডি’অর বেনজেমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ১০:৪৫ পিএম

ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন ফরাসি তারকা করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের এ তারকা গত মৌসুমে লা লিগায় ৩৪ ম্যাচ থেকে ২৩টি গোল করেছেন। আর উয়েফা চ্যাম্পিয়ন্সলিগে ১০ ম্যাচে ৬ গোলের দেখা পেয়েছেন। চলতি মৌসুমে আরো দুর্দান্ত বেনজেমা। লা লিগায় ৮ ম্যাচ থেকে ৯ গোল করেছেন ৩৩ বছর বয়সী এ ফরাসি। চ্যাম্পিয়ন্স লিগের দুই ম্যাচে তার গোলসংখ্যা এক। ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন কর্তৃক ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন বেনজেমা। তালিকায় অন্যদের মধ্যে রেকর্ড ছয়বারের বিজয়ী লিওনেল মেসি, পাঁচবারের বর্ষসেরা ক্রিশ্চিয়ানো রোনালদো, গত মৌসুমে উয়েফা বর্ষসেরা চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো, গোলমেশিন রবার্ট লেভানদোভস্কিদের সম্ভাবনাই বেশি বলে ধারণা করা হচ্ছে। তবে ব্রাজিলের ফুটবল বিশ্বকাপজয়ী তারকা রোনালদোর চোখে পুরস্কারটির সবচেয়ে যোগ্য দাবিদার রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার। তবে আগামী ২১ নভেম্বর জানা যাবে কার হাতে উঠছে ব্যালন ডি’অর।

করিম বেনজেমা বিবেচিত সময়ে ক্লাব কিংবা জাতীয় দল কোথাও শিরোপা জিততে পারেননি। তবে ২০২০-২১ মৌসুমে মাদ্রিদের দলটি শিরোপাহীন থাকলেও বেনজেমা ছিলেন ছন্দে। লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ ২৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে ৯টি গোল করিয়েছিলেন তিনি। চলতি মৌসুমেও দলটির হয়ে আট ম্যাচে ৯ গোল করেছেন। পাশাপাশি তার নামের সাথে রয়েছে ৭টি অ্যাসিস্টও। অপ্রীতিকর এক কারণে দীর্ঘ পাঁচ বছরের বেশি সময় জাতীয় দলে উপেক্ষিত থাকার পর গত মে মাসে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে ডাক পান বেনজেমা। সেই থেকে দেশের হয়েও নিয়মিত আলো ছড়াচ্ছেন তিনি। ইউরোয় চার গোল করার পর উয়েফা নেশন্স লিগের ফাইনালসে শেষ চারের পর ফাইনালেও চমৎকার গোল করে দলের শিরোপা জয়ে অবদান রাখেন তিনি। ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ের নায়ক এবং রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রোনালদোর চোখে তাই বেনজেমাই সত্যিকারের বর্ষসেরা, ব্যালন ডি’অরের দাবিদার। নিজের ফেসবুক অ্যাকাউন্টে ক্লাব উত্তরসূরির সঙ্গে হাস্যোজ্জ্বল একটি ছবি দিয়ে লিখেছেন তার প্রতি সমর্থনের কথা। যেখানে রোনালদো জানান, কোনো সন্দেহ নেই যে আমার চোখে বেনজেমাই ব্যালন ডি’অর জয়ের যোগ্য। সেরা স্ট্রাইকার, ১০ বছর ধরে সে নিজের বিধ্বংসী মান ধরে রেখেছে এবং সবকিছুই জিতেছে।

২০০৯ সালে রিয়ালে যোগ দেয়ার পর থেকে সবসময়ই নীরবে নিজের কাজটা করে গেছেন বেনজেমা। কিন্তু অধিকাংশ সময় ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদোর ছায়া হয়ে। পর্তুগিজ তারকা চলে যাওয়ার পর পাদপ্রদীপের আলোয় উঠে আসেন বেনজেমা। সান্তিয়াগো বার্না ব্যু’তে প্রায় এক যুগের ক্যারিয়ারে তিনটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ সব জিতেছেন বেনজেমা। তিনি নিজেও সম্প্রতি ব্যালন ডি’অর জয়ের স্বপ্নের কথা বলেন। এবার না হলেও সামনে এই পুরস্কার জিততে পারবেন বলে বিশ্বাস ৩৩ বছর বয়সী এ স্ট্রাইকারের।

এদিকে ম্যানচেস্টারের সাবেক কোচ অ্যালেক্স ফার্গুসনের মতে এবারের ব্যালন ডি’অরের যোগ্য পর্তুগিজ স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনালদো। এককভাবে কেউ অন্যদের চেয়ে অনেক এগিয়ে নেই। তাই ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এবার হতে পারে তীব্র লড়াই। ম্যানচেস্টার ইউনাইটেডের এ কিংবদন্তি কোচের মতে, একাধিক রেকর্ড গড়ায় এবারের ব্যালন ডি’অর ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রাপ্য। পুরস্কারটির জন্য গত ৮ অক্টোবর ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। লিওনেল মেসি, জর্জিনহো, লেভানদোভস্কিদের সম্ভাবনাই বেশি বলে ধারণা করা হচ্ছে। তাদের মতো দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে রোনালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সিরি-আ লিগে সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। সঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি-আতে আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গিয়েও দারুণ কয়েকটি রেকর্ড গড়েন তিনি। পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দাইকে স্পর্শ করেন রোনালদো। পরে গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

এর আগে গত জানুয়ারিতে ক্লাব ও জাতীয় দল মিলে ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন রোনালদো। ছাড়িয়ে যান ৭৫৯ গোল করা ইয়োসেপ বিকানকে। এ রেকর্ড নিয়ে অবশ্য কিছুটা বিতর্কও আছে। অস্ট্রিয়া ও সেই সময়ের চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার বিকান মাঠ মাতিয়েছেন ১৯৩০ ও ১৯৪০-এর দশকে। সে সময়ে বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যান রাখা হতো না। রেকর্ডে মোড়া বছরের জন্যই পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী এক সময়ের শিষ্য রোনালদোকে এগিয়ে রাখছেন ফার্গুসন। ম্যান ইউর সাবেক এ কোচ বলেন, ‘এটা ক্রিশ্চিয়ানোর প্রাপ্য। এই বছর সে রেকর্ডের পর রেকর্ড ভেঙেছে।’ ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক থেকে কেবল ৫ গোল দূরে আছেন রোনালদো। বড় কোনো শিরোপা সাফল্য না থাকায় রোনালদোকে অনেকে পিছিয়ে রাখলেও ব্যক্তিগত অর্জনে তিনি এগিয়ে গেলেও অবাক হওয়ার মতো কিছু হবে না। দেশের হয়ে সর্বশেষ তিন ম্যাচে যেমন একটি হ্যাটট্রিকসহ করেছেন ৬ গোল। আন্তর্জাতিক ফুটবলে তার এখন মোট গোল ১১৫টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App