×

জাতীয়

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সদস্য হলেন বিচারপতি কে এম হাফিজুল আলম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ১২:৫৯ পিএম

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সদস্য হলেন বিচারপতি কে এম হাফিজুল আলম

বিচারপতি কে এম হাফিজুল আলম

প্রায় দুই মাস বিচারক শূন্য থাকার পর অবশেষে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম হাফিজুল আলম। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

আইন সচিব মো. গোলাম সারওয়ার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, ঢাকার সদস্য হিসেবে বিচারপতি আমির হোসেনের মৃত্যুজনিত কারণে দ্যা ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনাল) এক্ট, ১৯৭৩ এর সেকশন ৬ (৪) এর বিধান মোতাবেক সরকার উক্ত সদস্য পদটি শূন্য ঘোষণাসহ পদটিতে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিচারপতি কে এম হাফিজুল আলমকে নিয়োগ করল।

এতে আরো বলা হয়, বিচারপতি কে এম হাফিজুল আলম সদস্য পদে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, ঢাকার দায়িত্ব পালনকালে বিধি মোতাবেক বেতন-ভাতাদি এবং অন্যান্য সুযোগ সুবিধাদি পাবেন।

উল্লেখ্য, গত ২৮ আগস্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আমির হোসেন মারা যান। হাইকোর্ট বিভাগের এই বিচারপতি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন সদস্যের বেঞ্চে বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তার মৃত্যুতে একজন সদস্য বিচারপতির পদ শূন্য হয়ে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App