×

আন্তর্জাতিক

বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২১, ০৩:৪০ পিএম

বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে ভারত

তাজমহল

ভারত পর্যটকদের জন্য দেশের সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে ১৯ মাস পর দেশটিতে ভ্রমনের অনুমতি পাচ্ছে পর্যটকরা। শুক্রবার (১৫ অক্টোবর) থেকে দেশটি চার্টার্ড ফ্লাইটে আসা ভ্রমণকারীদের পর্যটন ভিসা দেবে। এছাড়া আগামী ১৫ নভেম্বর থেকে বাণিজ্যিক ফ্লাইটে করে আসা পর্যটকদের জন্য ভিসা প্রদানের সময়কাল আরও বাড়ানো হবে।

মূলত করোনার সংক্রমণের হার কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ভারত। বিদেশি পর্যটকদের মধ্যে যারা শুক্রবার ভারতে আসবেন, তারা ১৯ মাসের মধ্যে প্রথম ভারতের মাটিতে পা রাখবেন।

করোনাভাইরাস মহামারিতে লাগাম টানতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার ২০২০ সালের মার্চে দেশের সীমানা বন্ধ করে দিলে দেশটিতে আর কোনো পর্যটক ভিসা জারি করা হয়নি। যদিও গত কয়েক মাসে কূটনীতিক ও উচ্চপর্যায়ের বাণিজ্যিক কর্মকর্তাদের জন্য এ নিয়ম শিথিল করা হয়।

চলতি মাসের শুরুতে বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণের অনুমতি দেওয়ার কথা ঘোষণা করা হয়। দেশটিতে বর্তমানে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার, যা এপ্রিল ও মে মাসে ভাইরাসটির দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতার সময় ছিল ৪ লাখ। দেশটির প্রায় ৭০ শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন।

বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা বলছেন, পর্যটন খুলে দিলেও সতর্ক থাকতে হবে। কারণ, জনপ্রিয় পর্যটনকেন্দ্রগুলো কোভিডের তৃতীয় ঢেউয়ের ‘সুপার স্প্রেডার’ হিসেবে ভূমিকা রাখতে পারে বলে আশঙ্কা করছেন তারা। তবে পর্যটকদের আবার ভ্রমণের সুযোগ করে দেওয়ায় দেশটির ভুগতে থাকা এ খাত পুনরুজ্জীবিত হবে বলেই আশা করছেন তারা।

সরকারি তথ্যানুসারে, গত বছর ভারত মাত্র ২৭ লাখ ৪০ হাজার পর্যটক আকর্ষণ করেছিল, যা ২০১৯ সালে ছিল ১ কোটি ৯ লাখ। মহামারির কারণে এ খাতের ব্যবসা বন্ধ হয়ে ছিল।

ভারতের মোট জিডিপির ৭ শতাংশ আসে পর্যটন খাত থেকে। সেই সঙ্গে দেশটির লাখ লাখ মানুষের কর্মসংস্থানও নির্ভর করে এ খাতের ওপর। সম্প্রতিক সময়ে মহামারির আঘাতে ভারত সবচেয়ে বেশি অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App