আরও এক আন্তর্জাতিক পুরস্কার জয়ার হাতে

আগের সংবাদ

জামালপুরে প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হলো দুর্গাপূজা

পরের সংবাদ

মারা গিয়েও এমপি!

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২১ , ৭:০৩ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৫, ২০২১ , ৭:৫২ অপরাহ্ণ

ইরাকের পার্লামেন্ট নির্বাচনে এমন এক প্রার্থী নির্বাচিত হয়েছেন, যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত বছরের আগস্টে মারা গেছেন। গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে বাগদাদের একটি সংসদীয় আসন থেকে জয়ী হন তিনি। দেশটির খ্রিস্টান সম্প্রদায়ের জন্য বরাদ্দ করা পাঁচটি আসনের মধ্যে একটিতে তার এই জয় আসে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস, মিডলইস্ট মনিটরের

মারা যাওয়ার পরও নির্বাচনে জয়ী ওই নারীর নাম আনসাম ম্যানুয়েল ইস্কান্দার। তিনি দুই হাজার ৩৯৭টি ভোট পেয়েছেন।

দুই মাস আগে মারা যাওয়া ওই নারীকে প্রার্থী তালিকায় রাখা ও তার এই জয়ের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়েছে। অনেকে ক্ষোভ ও উষ্মা প্রকাশ করে একে বেআইনি বলে উল্লেখ করেছেন।

ইস্কান্দারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবারও। ফেসবুকে দেওয়া এক পোস্টে বলা হয়, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ আগস্ট মারা গেছেন।

স্ট্যাটাসে সাধারণ মানুষের ক্ষোভ নিয়ে বলা হয়, ইস্কান্দারকে ‘অমর’ করে রাখতেই নির্বাচনে রাখা হয়েছে এবং তাদের বিশ্বাস, তারা যদি তাকে ভোটে না রাখত, তবে তাদের ভোটগুলো বৃথা যেত।

পরিবার থেকে বলা হয়েছে, ইস্কান্দার ভোটারদের মন জয় করতে পেরেছিলেন। তার অবস্থান ছিল মানবতা ও তারুণ্যের পক্ষে। তাই তিনি তার কাঙ্ক্ষিত ফল পেয়েছেন।

গত রোববার ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটারদের অংশগ্রহণ ছিল একেবারেই কম; মাত্র ৪১ শতাংশ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল। দ্বিতীয় হয়েছে পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবোসির তাকাদ্দুম ব্লক। তৃতীয় স্থানে রয়েছে সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকিরর স্ট্যাট অব ল।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়