সম্ভাব্যময় পর্যটন নগরী পঞ্চগড়

আগের সংবাদ

মানসিক স্বাস্থ্য আলোকিত জাতির অন্তরায়

পরের সংবাদ

সড়ক এখনো অনিরাপদ

মো. রায়হান আবিদ

শিক্ষার্থী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২১ , ১২:৫৩ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৪, ২০২১ , ১২:৫৩ পূর্বাহ্ণ

সাম্প্রতিক ময়মনসিংহ-শেরপুর সড়কে দুর্ঘটনায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সহকারী অধ্যাপক হাসান মোহাম্মদ মোর্শেদের হাত বিচ্ছিন্ন হয়ে যায়। সড়ক দুর্ঘটনায় বাকৃবির মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষিকা মিনারা খাতুনের পা ভেঙে গিয়েছে।
বাকৃবিতে নিরাপদে সাধারণ মানুষসহ শিক্ষার্থীরা রাস্তা পারাপার করতে পারছেন না। প্রতিযোগিতামূলক গাড়ি চালকদের কারণে সড়ক দুর্ঘটনা যেন নিত্যদিনের সঙ্গী। এসব দুর্ভোগ থেকে পরিত্রাণ চান সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা। কিছুদিন আগেই জব্বারের মোড়ে (বাকৃবি) সাইকেলের সঙ্গে অটোরিকশার সংঘর্ষে বাকৃবির এক শিক্ষার্থী আহত হয়েছেন। সড়কে প্রতিদিনই বেপরোয়া অটোরিকশার কারণে দুর্ঘটনা ঘটেই চলছে।
২০১৮ সালের ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন ছিল দেশের সড়ক নিরাপত্তা আদায়ের আন্দোলন। করা হয়েছিল নয় দফা দাবি। তবুও যেন দাবি আদায় সম্পূর্ণ হয়নি। প্রাণ গিয়েছে দুই শিক্ষার্থীর, রাজপথ তাদের রক্তের দাগ আজো যেন মনে করিয়ে দেয় ‘নিরাপদ সড়ক চাই’ দাবির অপূর্ণতা। আজো রাজিবের মতো অনেকেই পঙ্গুত্বের শিকার। বেপরোয়া গাড়ি চালানো, ওভারটেকিং, প্রতিযোগিতামূলক গাড়ি চালানো এবং লাইসেন্সবিহীন অপ্রাপ্তবয়স্ক গাড়িচালকদের কারণে দৈনন্দিন বেড়েই চলছে এসব দুর্ঘটনা। তাই সড়ক পরিবহন করপোরেশন কর্তৃক ট্রাফিক আইন সম্পর্কে চালকদের সচেতন করতে হবে ও বেপরোয়া অপ্রাপ্তবয়স্ক চালককে লাইসেন্স দেয়া বন্ধ করতে হবে।

মো. রায়হান আবিদ : শিক্ষার্থী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়