×

জাতীয়

কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকে সভাপতিত্ব করবেন মুস্তফা কামাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২১, ০৮:৩৫ পিএম

আগামী বছর অনুষ্ঠিতব্য কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিংয়ে (সিএফএমএম) মালয়েশিয়ার আনুষ্ঠানিক প্রস্তাব ও ব্রুনেইয়ের সমর্থনে সভার সভাপতি নির্বাচিত হয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার বিশ্ব ব্যাংক-আইএমএফ এর বার্ষিক সভার সাইডলাইনে কমনওয়েলথ অর্থমন্ত্রীদের এক ভার্চুয়াল সভায় মুস্তফা কামালকে সভাপতি করার সিদ্ধান্ত হয়।

বুধবার (১৩ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জনানো হয়েছে, ওই সভায় কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অর্থমন্ত্রী এবং উচ্চ পদস্থ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকে সভাপতি হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়ায় বাংলাদেশের সর্বস্তরের নাগরিকদের পক্ষ থেকে সভায় ধন্যবাদ জানান মুস্তফা কামাল।

সভায় অর্থমন্ত্রী বলেন, কমনওয়েলথের একটি গৌরবময় অতীত আছে, ১৭৬৯ সালে যুক্তরাজ্য থেকে বাষ্প ইঞ্জিন আবিষ্কারের মাধ্যমে প্রথম শিল্প বিপ্লবের যাত্রা, যা সত্যিই বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের শিখা জ্বালিয়েছিল। ১৭৭১ সালে সত্যিকারের কারখানা বলতে যা বোঝায় সেটি প্রথম যুক্তরাজ্যের ডার্বিশায়ারের ক্রমফোর্ড নামক গ্রামে নির্মিত হয়েছিল।

তিনি আরও বলেন, “সর্বজনবিদিত একটি সত্য হচ্ছে, সপ্তদশ শতাব্দীতে কমনওয়েলথভুক্ত ভারতীয় উপমহাদেশ বিশ্বের সবচেয়ে ধনী দেশ ছিল। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আন্তঃকমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ, জ্ঞান, প্রযুক্তি ও উত্তমচর্চা শেয়ারের মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশসমূহ অধিকতর আর্থসামাজিক সমৃদ্ধি লাভ করতে পারে।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App