বুড়িগঙ্গার তীর নিয়ে টানাপড়েন

আগের সংবাদ

আজ মহাঅষ্টমী, রাজধানীতে হচ্ছে না কুমারী পূজা

পরের সংবাদ

স্থপতি ইকবাল হাবিব

সমীক্ষা ছাড়া কিছু করা ঠিক নয়

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ৮:৫৭ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ৮:৫৭ পূর্বাহ্ণ

নদী তীর নিয়ে বিআইডব্লিউটিএ ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের টানাপড়েন নিরসনে বিশেষজ্ঞদের অভিমত নেয়া প্রয়োজন বলে মনে করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিব। তিনি বলেছেন, দুটি বিষয়ই গুরুত্বপূর্ণ। ঐতিহ্য সংরক্ষণ ও দর্শনের দৃষ্টিভঙ্গি থেকে সিটি করপোরেশনের বিষয়টি আমাদের আবেগের সঙ্গে জড়িত। আবার সদরঘাট টার্মিনাল বা ওই সব স্থাপনাও তৈরি হয়েছে কিন্তু প্রকৃত প্রয়োজন থেকেই। ফলে এখন কী করা যায় তা নিয়ে নির্ধারণ করতে যথাযথ পেশাজীবী বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলতে হবে। বিষয়টি এমন যেন না হয় যে, হুট করে মর্জি হলো আর তা বাস্তবায়নের জন্য লেগে গেলাম। এজন্য সমীক্ষা করতে হবে। অংশীজনদের সঙ্গে কথা বলতে হবে।

তিনি বলেন, সরকার নারায়ণগঞ্জের পাগলার দিকে তিন নদীর মোহনায় একটি মাল্টিমোডাল স্টেশন করার চিন্তা করছে বলে শুনেছি। সেটি করা হলে ভালো হবে। ফলে অনেক লঞ্চকে আর সদরঘাটে আসতে হবে না। কিন্তু এরপরও নদীর এপাড়-ওপাড়ের মধ্যে নিবিড় সম্পর্ক থাকতে হবে। বুড়িগঙ্গায় যাত্রী পারাপার হবে। ঢাকার চারদিকের নদনদীতে লঞ্চ ও অন্যান্য নৌযান চলবে। তাই তখনো পন্টুন, গ্যাংওয়ে, জেটি লাগবে। ফলে বিক্ষিপ্তভাবে পরিকল্পনা না করে দুই কর্তৃপক্ষের মধ্যেই সমীক্ষার ভিত্তিতে সমন্বয় থাকা জরুরি বলে মন্তব্য করেন তিনি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়