‘জলে জ্বলে তারা’য় মিথিলা-নাঈম

আগের সংবাদ

একই দিনে ৪৩তম বিসিএস প্রিলি ও পদ্মা অয়েলের মৌখিক পরীক্ষা

পরের সংবাদ

জামালদের স্বপ্ন ভেঙ্গে দিল নেপাল

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২১ , ৭:১০ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ১৩, ২০২১ , ৭:১৪ অপরাহ্ণ

সাফ চ্যাম্পিয়নশিপে বুধবার (১৩ অক্টোবর) মালদ্বীপের জাতীয় ফুটবল স্টেডিয়ামে ফাইনালে যাওয়ার ম্যাচে নেপালের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। ম্যাচটিতে মাত্র আট মিনিটের সময় এগিয়ে গেলেও ম্যাচের ৮৮ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল হজম করে বাংলাদেশের স্বপ্ন ভঙ্গ হয়। যদিও রেফারির পেনাল্টি দেয়ার সিদ্ধান্ত ছিল যথেষ্ট বিতর্কিত। ফাইনালে জেতে হলে বাংলাদেশকে জিততেই হতো। সেই ম্যাচে নেপালিদের বিপক্ষে ১-১ গোলের ড্র করে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশ সর্বশেষবার ২০০৫ সালে সাফের ফাইনালে খেলে। সাফের আগের দুটি আসরেও ফাইনালে খেলে। এরপর দীর্ঘ সময় পর ফের ফাইনালে খেলার সম্ভাবনা তৈরি হয় বাংলাদেশের। কিন্তু শেষ মূহুর্তের কিছু ভুলে ফাইনালে খেলার অপেক্ষা আরো বাড়ল।

ম্যাচের ৮০ মিনিটের সময় নিজেদের ভুলে ডি বক্সের বাইরে বলে হাত লেগে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে। এরপর মাঠে নামেন আশরাফুল ইসলাম রানা। ফলে পেনাল্টি মোকাবেলা করতে হয় তাকে। কিন্তু তিনি সেই পেনাল্টি বাঁচিয়ে নায়ক হতে পারেননি। নেপালের হয়ে পেনাল্টি থেকে গোলটি করেন অঞ্জন বিস্টা।

ম্যাচের মাত্র আট মিনিটের সময় সুমন রেজার অসাধারণ হেডে বাংলাদেশ এগিয়ে যায়। জামাল ভূঁইয়ার ফ্রি কিকে সুমন রেজা লাফিয়ে উঠে হেডে গোল করেন। ১৩ মিনিটে সাদ উদ্দিনের জোরালো শট পোস্টের বাইরে দিয়ে যায়।

এর আগে একাদশে চারটি পরিবর্তন এনে নেপালের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। ফাইনালের লক্ষ্যে লাল-সবুজ দলের ছকেও এসেছে পরিবর্তন। আগের তিনটি ম্যাচ বাংলাদেশ খেলেছে ৪-১-৪-১ ছকে। তবে বুধবার দুই স্ট্রাইকার নিয়ে খেলছে ব্রুজনের দল।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলের জয় পায় বাংলাদেশ। এরপর ভারতের বিপক্ষে পিছিয়ে পরে ও ১০ জনের দল নিয়েও ১-১ গোলের ড্র করে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে মালদ্বীপের বিপক্ষে হেরে যায় ২-০ গোলে। এতে করে বাংলাদেশের ফাইনাল খেলার বিষয়টি একটু কঠিন হয়ে যায়। কিন্তু নেপালীদের বিপক্ষে প্রথমে গোল পেয়ে যাওয়ায় ফাইনালে এক পা দিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু এমনভাবে বিদায় নেয়াটা সব মিলিয়ে কষ্টকরই।

আর- ই / ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়