×

পুরনো খবর

জীবনবিমা ও স্বাস্থ্যবিমার আওতায় ঢাবি শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ অক্টোবর ২০২১, ০৬:৪৫ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব নিয়মিত শিক্ষার্থীকে স্বাস্থ্যবিমা ও জীবনবিমা প্রকল্পের আওতায় আনা হয়েছে। বছরে মাত্র ২৭০ টাকা প্রিমিয়াম দিয়ে বিমার আওতায় সর্বোচ্চ ৫০ হাজার টাকার চিকিৎসা সুবিধা পাবেন তারা। তালিকাভুক্ত বিভিন্ন হাসপাতাল থেকে এই স্বাস্থ্যসেবা সুবিধা পাবেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই সুবিধা নিতে প্রতিবছর ভর্তির সময় শিক্ষার্থীদের এককালীন বাৎসরিক মাত্র ২৭০ টাকা প্রিমিয়াম দিতে হবে। টাকা জমা দেওয়ার পর শিক্ষার্থীরা বিমা প্রিমিয়ামের একটি জমা রশিদ পাবেন। এটি তাদের সংরক্ষণ করতে হবে।

বিমা সুবিধা দাবির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে প্রিমিয়াম জমা রশিদ সংযুক্ত করতে হবে। চলমান শিক্ষাবর্ষে ভর্তির সময় যারা বার্ষিক প্রিমিয়ামের টাকা দিতে পারেননি, তারা https://student.eis.du.ac.bd ওয়েবসাইটে লগ ইন করে ‘হেলথ ইন্স্যুরেন্স’ বাটন ক্লিক করে প্রিমিয়ামের টাকা জমা দিতে পারবেন।

স্বাস্থ্যবিমার আওতায় প্রত্যেক শিক্ষার্থী হাসপাতালে ভর্তির ক্ষেত্রে বার্ষিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা বিমা সুবিধা পাবেন। এরমধ্যে হাসপাতালে থাকাকালীন কেবিন বা ওয়ার্ড ভাড়া, হাসপাতাল সেবা, অস্ত্রোপচারজনিত ব্যয়, চিকিৎসকের পরামর্শ ফি, ওষুধ ও পরীক্ষা-নিরীক্ষার বিল বাবদ দৈনিক সর্বোচ্চ পাঁচ হাজার টাকা চিকিৎসা ব্যয় পাওয়া যাবে ওই বিমার আওতায়।

বহির্বিভাগ চিকিৎসার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বার্ষিক ১০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে বহির্বিভাগ পরীক্ষা-নিরীক্ষার ব্যয় অন্তর্ভুক্ত থাকবে এবং বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ফি বাবদ প্রতি ব্যবস্থাপত্রে সর্বোচ্চ ৫০০ টাকা পাওয়া যাবে।কোনো শিক্ষার্থীর বয়স ২৮ বছর অতিক্রম করলে অথবা ছাত্রত্ব হারালে তিনি আর এই বিমা সুবিধা পাবেন না বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিমা সংক্রান্ত সব শর্ত ও বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://www.du.ac.bd থেকে জানা যাবে। ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা ‘ক্লেইম ফর্ম’ ও ‘গ্যারান্টি অব পেমেন্ট রিকুয়েস্ট ফর্ম’ সংগ্রহ করতে পারবেন।

এছাড়া বিমা সংক্রান্ত কাজের জন্য শিক্ষার্থীরা তাদের নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউটের অফিসে যোগাযোগ করতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App